ঢাকা, বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪২৪, ২২ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

রান্না নিয়ে বৈশ্বিক প্রতিযোগিতায় বাংলাদেশের বিনোদ

বেনজির আবরার : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২৯ ১২:২৩:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৯ ৩:৪৯:৫৩ পিএম
জিহাদুল হাসান বিনোদ

বেনজির আবরার : পড়ছিলেন বিবিএ, বন্ধুদের পরামর্শ আর জীবনে ঘটে যাওয়া দু’-একটি মজার ঘটনা বানিয়ে দিল ‘শেফ’, বাংলায় রন্ধনশিল্পী। গল্পটা ভিন্নতার, শেফ যেমন রোমাঞ্চকর একটি পেশা ঠিক সেটির মতোই রোমাঞ্চকর জিহাদুল হাসান বিনোদের গল্প।

এবারের ৪র্থ আন্তর্জাতিক কালিনারি ইয়াং শেফ অলিম্পিয়াডে টিম বাংলাদেশের পতাকা রয়েছে তার হাতে। ভারত সরকারের পর্যটন মন্ত্রণালয়ের অধীনে আয়োজনটি অনুষ্ঠিত হচ্ছে ২৮ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বলা হয়ে থাকে, সরকারি রন্ধনসম্পর্কীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সবচেয়ে মর্যাদার প্রতিযোগিতা এটি, এবারের আয়োজনে ৫০ দেশের শিক্ষার্থীরা লড়ছেন।

নোয়াখালীর কোম্পানীগঞ্জের ছেলে বিনোদ শেফ পেশায় আসা আর এতদূর যাবার গল্পটা নিজেই জানালেন, “ভার্সিটির বন্ধুদের নিয়ে বেইলি রোডের একটি রেস্টুরেন্টে গেলাম, খাবার শেষে শেফকে কিচেনের বাইরে দেখে বললাম, ‘কি বানিয়েছো এটা? আমি এর চেয়ে ভালো বানাতে পারবো।’ খাবারটি ছিল চাইনিজ ভেজিটেবল। শেফ আমাকে বললো, ‘চলো কিচেনে।’ গেলাম অহংকার করে। কিন্তু পারলাম না কিছুই, সবাই এটা নিয়ে হাসাহাসি করলো। নিজে লজ্জা পেলেও বন্ধুদের অনেকেই আমার পড়ালেখায় অনীহা দেখে সেদিন পরামর্শ দিল হোটেল ম্যানেজমেন্টে এক বছরের কোর্স করার জন্য। এর কিছুদিন বাদে গুলশানের একটি রেস্টুরেন্ট, নাম ক্যানারি পার্কে গেলাম একটা দাওয়াতে। গিয়ে মুগ্ধ হলাম তাদের সাজসজ্জায়, জিজ্ঞেস করে ফেললাম তাদের, ‘এ ডিজাইন কার করা? কর্তৃপক্ষ বললো, ‘আমাদের দেশের বাইরের শেফ এসে এমন করতে পরিকল্পনা দিলেন।’ আমি তার সঙ্গে কথা বলতে চাইলে তারা আমাকে সুযোগ দেয়, আধা ইংরেজি-বাংলায় তার থেকে জানতে চাইলাম, ‘শেফ হবার প্রয়োজনীয় শিক্ষা কোথায় পাওয়া যায়?’ শেফ জানালেন, ‘প্রত্যেক দেশেই পর্যটন কর্পোরেশনের অধীনে ইনস্টিটিউট থাকে, সেখানে খবর নাও।’
 


যেই কথা সেই কাজ, বাবাকে বলে বসলো বিনোদ। বাবা নারাজ। মা বললেন, ‘একবার বিবিএতে ভর্তি করিয়ে কতগুলো টাকা খরচ করলি এখন আসছো বাবুর্চি হবা!’ বিনোদ কষ্ট পেয়ে ঘরছাড়া, পরিবার পড়লো চিন্তায় কি করা একে নিয়ে। মায়ের অনুরোধে বাবা রাজি হলেন ভর্তি করাবেন বিনোদকে, বিনোদের কাছে খবর পাঠানো হলো বাসায় আসো।

বিনোদ গেলেন ন্যাশনাল হোটেল ট্যুরিজম অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটে, প্রতিষ্ঠানটি অধীনে ফুড অ্যান্ড বেভারেজ কোর্সে ভর্তি হলেন বিনোদ। এরপর মোড় ঘুরলো। ব্যবহারিক ক্লাসে ছুরি চালানোয় সেরা বিনোদ, সেরা বিভিন্ন পরীক্ষায়। মজার একটি ঘটনাও ঘটলো এর মধ্যে। রবীন্দ্র সরোবরে একটি মেলায় পর্যটন কর্পোরেশনের স্টলে তার ব্যাচের কয়েকজনকে তাদের বানানো খাবার পরিবেশনের সুযোগ দেয়া হয়। বিনোদ কাজে লাগান সুযোগটা, মেলায় বিনোদের তৈরি পায়েস, চিকেন ফ্রাই আর স্যান্ডউইচ এতো পরিমাণে বিক্রয় হয় যে বিভিন্ন জায়গা থেকে পর্যটন কর্পোরেশনে তার ব্যাপারে খবর নেয়া হয়।

নভেম্বরে প্রতিযোগিতার বাংলাদেশি প্রতিযোগী হিসেবে ইনস্টিটিউট দীর্ঘ বাছাই শেষে সর্বসম্মতিক্রমে তার নাম আয়োজকদের কাছে প্রস্তাব করেন, ব্যাপারটা তাকে ডেকে এনে অফিসে জানান স্বয়ং ইনস্টিটিউট অধ্যক্ষ পারভেজ এ চোধুরী। তার মেন্টর হিসেবে তার সঙ্গে রয়েছেন প্রতিষ্ঠানটির শিক্ষিকা শিউলি আক্তার।
 


গতকাল ভারতে রওনা দেওয়ার আগে বিনোদের সঙ্গে কথা হয় রাইজিংবিডির। তিনি বলেন, ‘প্রতিযোগিতার উদ্বোধন হবে ২৮ তারিখে দিল্লির তালকাটোরা ইনডোর স্টেডিয়ামে। প্রত্যেকে নিজ দেশের সংস্কৃতির সঙ্গে মিল রেখে পোশাক পড়বো সেখানে, আমি ঠিক করেছি পাঞ্জাবি আর মুজিব কোর্টে নিজেকে সাজাবো সেদিন। সেখানে দেশের পক্ষ থেকে ৩০০ শব্দে একটি বক্তব্যও দেয়া লাগবে, সেদিনই তাদের কলকাতা নেয়া হবে। প্রথম রাউন্ডে দুটো রেসিপি তৈরি করে দেখাতে হবে, যেটা আয়োজকরাই ঠিক করে দিয়েছেন।’

বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে বিনোদ এবং তার ইনস্টিটিউট অধ্যক্ষ পারভেজ এ চোধুরী মিলে ঠিক করেছেন পরিবেশন করবেন ‘ইলিশ মাছের পাতুরি’, ইলিশের সঙ্গে বাঙালির টানকে প্রাধান্য দিয়েই এটা করা। আর আয়োজকদের ঠিক করে দেয়া একটি রেসিপি লেমন সুফলে, অন্যটি পোজ এগ ফ্লরেন্টাইন।

গত দুই মাস ধরে রেডিসন ব্লুর বিশ্বখ্যাত শেফ, বিনোদের অন্যতম ট্রেনার অ্যালোসিয়াস গোমেজ তাকে দুটি রেসিপি অনেক ভালো ভাবে শিখিয়েছেন, পাশাপাশি এদেশের সেরা সব শেফদের থেকে দুটো রেসিপি বানানো দেখেছেন।

পাঁচটি গ্রুপের ৫০ দল থেকে দ্বিতীয় রাউন্ড এরপর সেখান থেকে টপ টেন আর চ্যাম্পিয়ন বাছাই হবে। বিনোদ সম্পর্কে এনএইচটিটিআই এর অধ্যক্ষ পারভেজ এ চৌধুরী বলেন, ‘বিনোদ একজন ভালো শেফ, বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা নিয়ে নিজেকে উপস্থাপনের সুযোগ পেয়ে সে সর্বোচ্চ চেষ্টাটুকু করছে। সবার দোয়া চাই আমাদের এই ছেলেটির জন্য।’



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton
 
   
Marcel