ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জীবনের সেঞ্চুরিই অধরা থেকেছে ব্র্যাডম্যানের

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জীবনের সেঞ্চুরিই অধরা থেকেছে ব্র্যাডম্যানের

ইয়াসিন হাসান : সেদিনও ছিল রোববার। আজ থেকে ১৭ বছর আগের কথা। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি।

ক্রিকেট বিশ্বের চোখের কোণে জল। আকাশও কাঁদছিল। প্রকৃতি হারাচ্ছিল তার সৌন্দর্য। স্তব্ধ, বাকরুদ্ধ, নির্জীব হয়ে রইল চারপাশ। একটা গোমট পরিবেশ। গরম চায়ের কাপ ঠান্ডা হয়ে যাচ্ছিল কিন্তু সেই কাপে চুমুক পড়ছিল না একটিও। রংধনুর সাত রং ভরিয়ে তুলতে পারছিল না চিত্রশিল্পীর ক্যানভাস। সিংহাসন হারানোর কষ্টও কোনো রাজার ততটা ছিল না যতটা কষ্ট পেয়েছিলেন তাঁর অপগমনের সংবাদ শুনে!

স্যার ডন ব্র্যাডম্যান। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমান ওপারে। ক্রিকেটের রাজার মৃত্যুতে স্তব্ধ হয়ে পড়েছিল ক্রিকেট বিশ্ব। তাইতো আজকের দিনটি ক্রিকেটের জন্য অত্যন্ত বিষাদময় ।  

জীবনের সেঞ্চুরিটা শুধু হয়নি ব্র্যাডম্যানের। ২২ গজের ক্রিকেটে দাপটের সাথে ১১৭ সেঞ্চুরি হাঁকানো ব্র্যাডম্যানের ইচ্ছে ছিল জীবনের সেঞ্চুরিটাও করবেন । অধরা থেকেছে সেই স্বপ্ন।  ৯২ রানে আউট হন জীবনের ইনিংসে। দক্ষিণ অস্ট্রেলিয়ার কিংস্টন পার্কে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ২০০১ সালে আজকের দিনেই।



১৯৪৯ সালে সম্মানসূচক ‘নাইটহুড’ অর্জন করা ব্র্যাডম্যান ৫২ টেস্টে রান করেছেন ৬ হাজার ৯৯৬। জীবনের শেষ টেস্টে ৪ রান করলে তার গড় হতো ১০০! সত্যিই তাই, গড় হতো ১০০। ৯৯.৯৪ গড়ে রান করেছেন স্যার ডন ব্র্যাডম্যান। শেষ টেস্টে ব্র্যাডম্যান রান করেছিলেন শূন্য। ইশ, মাত্র ৪টি রান! যদিও চার্লস ডেভিস নামক এক বিজ্ঞানী সর্বশেষ গবেষণায় বের করেছেন ব্র্যাডম্যানের টেস্ট গড় ১০০ই হওয়া উচিত। স্কোরিংয়ের ভুলে ১৯২৮-২৯ অ্যাশেজ সিরিজের টেস্টে তাঁর একটা বাউন্ডারি নাকি জ্যাক রাইডারকে দিয়ে দেওয়া হয়। ওই বাউন্ডারিটা পেলে টেস্ট গড় ১০০ই দাঁড়ায়।

ব্র্যাডম্যানকে সব সময়ই মূল্যায়ন করতে হবে আউট অব দ্যা বক্স। ব্যাটিংয়ে তিনি ‘যেমন-তেমন’ থাকলেও তার ব্যক্তিত্ব আর মানুষকে ভালোবাসার গুণ ছিল অনন্য। ১৯৬৪ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত বন্দি ছিলেন ‘মাদিবা’ নেলসন ম্যান্ডেলা। ১৯৮৬ সালে তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার তখনকার প্রধানমন্ত্রী ম্যালকম ফ্রেজার। দুজনের সাক্ষাতে প্রথম কথায় ম্যান্ডেলা বলেছিলেন,‘আচ্ছা স্যার স্যার ডন ব্র্যাডম্যান কি এখনো জীবিত আছেন?’ ২৫ বছর পর মুক্তি পান ম্যান্ডেলা। এক বছর পর ফ্রেজার ফের সাক্ষাৎ করেন ম্যান্ডেলার সাথে। তাকে দেন ব্র্যাডম্যানের অটোগ্রাফ দেওয়া বিশেষ এক ব্যাট।  শুভেচ্ছা বার্তা দিয়ে ব্র্যাডম্যান লিখেছিলেন,‘টু নেলসন ম্যান্ডেলা ইন রিকগনিশন অব আ গ্রেট আনফিনিসড ইনিংস- ডন ব্র্যাডম্যান।’

টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ রেকর্ডের মালিক ব্র্র্যাডম্যানের শেফিল্ড শিল্ড টুর্নামেন্টে ব্যাটিং গড় ১১০, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার টেস্ট গড় ২০১। তার ১৯ টেস্ট সেঞ্চুরির ছয়টি ট্রিপল সেঞ্চুরি। আর একটিতে তো নট আউট ছিলেন ২৯৯ রানে। ক্যারিয়ারে ৬১৮টি চার মেরেছিলেন। আর ছক্কা ছিল মাত্র ছয়টি।

  


 

আজকের দিনে ব্র্যাডম্যান খেললে তার গড় নিশ্চিত ১০০-এর ওপরে হতো। ক্যারিয়ারের শেষ টেস্টেও তখন হয়তো ৪ রানের পরিবর্তে ৪০০ করতেন! একটা গল্প বলেছিলেন এক ইংরেজ সাংবাদিক। অ্যাশেজে ইংল্যান্ডের বোলারদের বেধড়ক পেটাচ্ছে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। মাঠে থাকা ব্র্যাডম্যানকে গিয়ে ইংরেজ সংবাদিকের প্রশ্ন, আপনি যদি এই বোলিংয়ের বিপক্ষে খেলতেন তাহলে গড় কত হতো? স্যার ব্র্যাডম্যান উত্তর দিয়েছিলেন, ৬০! প্রশ্নকর্তা ভাবছেন, যার গড় ৯৯, তার গড় কীভাবে এ আক্রমণের বিপক্ষে ৬০ হয়! ব্র্যাডম্যান তাকে কাছে ডেকে বলেছিলেন, ‘বয়স ৮০ হয়েছে। আগের মত কী পারব! বয়স একটু কম হলে সেঞ্চুরি পার করে দিতাম।’

আত্মবিশ্বাস, মানসিক শক্তি, আবেদন, ভালোবাসা, দৃঢ়তা কতটুকু থাকলে ব্র্যাডম্যান হওয়া যায়, তার প্রমাণ শেষ সময়েও দিয়ে গেছেন তিনি।

পঞ্চাশোর্ধ ইনিংস শতরানে রূপান্তরিত করার অলৌকিক ক্ষমতা ছিল ব্র্যাডম্যানের। এর অনুপাত ২.২৩, যা নব্বই ও বিংশ শতাব্দীর নামকরা ব্যাটসম্যানদের থেকে অনেকটা বেশি। আজহারউদ্দিনের এ অনুপাত ১.০৫, ম্যাথু হেইডেনের ১.০৩, বীরেন্দ্রর শেবাগের ০.৯২ ও অরবিন্দ ডি সিলভার ০.৯১। ব্র্যাডম্যান ১৫০ পেরিয়েছেন ১৯ বার। ৮০ ইনিংসে এ রেকর্ডের অনুপাত ২১ শতাংশ। আজকের দিনের ব্যাটসম্যানরা এ রেকর্ড কল্পনাও করতে পারবেন না। স্যার গ্যারি সোবার্স ১৭ শতাংশ নিয়ে ব্র্যাডম্যানের কাছাকাছি অবস্থান করছেন।

ক্যারিয়ারে সবকিছুই পেয়েছেন ব্র্যাডম্যান। ৯৯.৯৪ গড় নিয়েও নেই কোনো আফসোস। আফসোস হয়তো ছিল জীবনের সেঞ্চুরিটি নিয়েই!  ৯২ আউট। ওপারে ভালো থাকবেন ব্র্যাডম্যান।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে পরে ব্র্যাডম্যানের রান

যুগ

টেস্ট

রান

গড়

১০০/৫০

১৯৩৮ সাল পর্যন্ত

৩৭

৫০৯৩

৯৭.৯৪

২১/৮

১৯৪৬-১৯৪৮

১৫

১৯০৩

১০৫.৭২

৮/৫



টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ গড় (কমপক্ষে ২০০০ রান)

ব্যাটসম্যান

টেস্ট

রান

গড়

১০০/৫০

ডন ব্র্যাডম্যান

৫২

৬৯৯৬

৯৯.৯৪

২৯/১৩

গ্রায়েম পোলক

২৩

২২৫৬

৬০.৯৭

৭/১১

জর্জ হেডলি

২২

২১৯০

৬০.৮৩

১০/৫

হারবার্ট সাচলিফ

৫৪

৪৫৫৫

৬০.৭৩

১৬/২৩

কেন বারিংটন

৮২

৬৮০৬

৫৮.৬৭

২০/৩৫

এভারটন উইকিস

৪৮

৪৪৫৫

৫৮.৬১

১৫/১৯

উইলি হ্যামন্ড

৮৫

৭২৪৯

৫৮.৪৫

২২/২৪

গ্যারি সোবার্স

৯৩

৮০২৩

৫৭.৭৮

২৬/৩০

 



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়