ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পরামর্শক হিসেবে কারস্টেনকে চাইছে বিসিবি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ২৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরামর্শক হিসেবে কারস্টেনকে চাইছে বিসিবি

গ্যারি কারস্টেন

ক্রীড়া প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার গ্যারি কারস্টেনকে সামগ্রিক ক্রিকেট উন্নয়নের পরামর্শক হিসেবে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিং পেশায় যোগ দেন কারস্টেন। দক্ষিণ আফ্রিকার বয়সভিত্তিক দলে কাজ করার পর খুব অল্পদিনেই বেশ সুনাম কুড়ান কারস্টেন। কাউন্টিতে কোচিং করানোর পর ভারতীয় দলের দায়িত্ব নেন প্রাক্তন প্রোটিয়া ওপেনার। তার হাত ধরেই মহেন্দ্র সিং ধোনিরা ২০১১ বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এরপর নিজ দল দক্ষিণ আফ্রিকাকেও কোচিং করিয়েছেন কারস্টেন।

চন্ডিকা হাথুরুসিংহে দায়িত্ব ছাড়ার পর প্রধান কোচ পদে এখনো কাউকে নিয়োগ দেয়নি বিসিবি। বিসিবির পছন্দের তালিকায় ছিলেন কারস্টেন। উচ্চমূল্যেও কারস্টেনকে নিতে চেয়েছিল বিসিবি। কিন্তু হঠাৎ আইপিএলে বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে ডাক পাওয়ার পর বিসিবির প্রস্তাবে সাড়া দেননি কারস্টেন।

ব্যস্ত সূচির কারণে কারস্টেনকে কোচ হিসেবে নয়, পরামর্শক হিসেবে পেতে আগ্রহী বিসিবি। কারস্টেনেরে থেকে চূড়ান্ত ‘কনফার্মেশন’ পাওয়ার অপেক্ষায় বিসিবি। আইপিএলের পর বিসিবির সঙ্গে কাজ করতে পারেন কারস্টেন। আইপিএলের এগারোতম আসর শেষ হবে ২৭ মে।

বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আজ মিরপুরে সাংবাদিকদের বলেছেন, ‘কারস্টেন দলের ‍পরামর্শক হিসেবে আসবেন। উনার সাথে পাকাপাকিভাবে আলাপ এখনো হয়নি। আশা করি আইপিএলের পরে হবে। পূর্ণকাল এবং দীর্ঘসময়ের জন্য তিনি আসবেন।’

‘শুধু জাতীয় পুরুষ দল নয়, তিনি অনুর্ধ্ব-১৯ দল, বাংলাদেশ ‘এ’ দল এবং পুরো অবকাঠামো নিয়ে কাজ করবেন। আমাদের সাথে পুরো সময়ের জন্য থাকবেন’- যোগ করেন জালাল ইউনুস।

এর আগে ১৯৯৯ সালের আগস্টে আরেক দক্ষিণ আফ্রিকান এডি বারলোকে বাংলাদেশের প্রধান কোচ ও ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। তবে কারস্টেনকে শুধু পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হবে। তার তত্ত্বাবধানে কাজ করবেন প্রধান কোচ, সহকারী কোচ, ব্যাটিং কোচ তথা পুরো টিম ম্যানেজম্যান্ট।

‘প্রধান কোচ আমরা অবশ্যই আনব। এখনো কোচ খোঁজা হচ্ছে। অনেককেই পাচ্ছি, কিন্তু আমাদের ক্রাইটেরিয়ার সাথে মিলছে না। কারস্টেন আমাদের সাথে কাজ করবেন কিন্তু সব সময় মাঠে থাকবে না। আমাদের অবকাঠামো এবং কীভাবে আরো উন্নতি করা যায়, সেই পরামর্শ দেবেন। পরামর্শকরা যেটা করে থাকেন। প্রধান কোচ এবং আলাদা কোচিং স্টাফ তার সাথে তো অবশ্যই থাকবে’- বলেছেন জালাল ইউনুস।

তবে বাংলাদেশের পরামর্শক হলে কি অন্য কোথাও কাজ করতে পারবেন কারস্টেন? আইপিএল বাদেও বিগ ব্যাশে টিম পরিচালনা করেন কারস্টেন। সেক্ষত্রে কারস্টেনের সাথে কীভাবে কাজ করবে বিসিবি? জালাল ইউনুস ধারণা দিলেন, ‘ওগুলো চালিয়ে যাবেন কারস্টেন। যখন উনার অ্যাসাইনমেন্ট থাকবে তখন। বাইরে অ্যাসাইনমেন্ট থাকলে আমরা বাধা দিতে পারব না।’



রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়