ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জনসেবা খাতে বিনিয়োগ কমছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ২৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জনসেবা খাতে বিনিয়োগ কমছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জনসেবা খাতে আর্থিক ও সামাজিক বিনিয়োগ কমছে। পাশাপাশি অন্তর্ভূক্তিমূলক নীতি, পর্যবেক্ষণ, স্বচ্ছতা এবং জবাবদিহিতার অভাবে সেবা নিতে গিয়ে হয়রানির শিকার হন সাধারণ মানুষ। এক্ষেত্রে নারী সেবাগ্রহীতার অভিজ্ঞতা আরো খারাপ।

জনসেবা খাতে সরকারের বাজেট, উদ্যোগ, বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক গবেষণা পর্যালোচনা করে এমন পর্যবেক্ষণ তুলে ধরেছে অ্যাকশনএইড বাংলাদেশ।

বুধবার ঢাকার ব্র্যাক সেন্টার ইনে আয়োজিত ‘জেন্ডার সংবেদনশীল জনসেবা ও অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি’ বিষয়ক দুই দিনব্যাপী একটি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এই পর্যবেক্ষণ তুলে ধরা হয়।

সম্মেলনের ধারণাপত্রে বলা হয়, সরকারি জনসেবাসমূহ, বিশেষ করে স্বাস্থ্য, যোগাযোগ ও নগরসেবায় বিনিয়োগ হ্রাস পাচ্ছে। উদাহরণ হিসেবে স্বাস্থ্য ও শিক্ষা খাতের চিত্র তুলে ধরা হয়। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৪.৭১ শতাংশ। যেখানে ২০০৯-১০ অর্থবছরে বরাদ্দ ছিল ৬.০২ শতাংশ। এর সাথে যুক্ত হয়েছে দক্ষ ও পেশাজীবী সেবাদাতার অভাব। শিক্ষাক্ষেত্রে ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দ ছিল মোট বাজেটের ১৪.৩৯ শতাংশ। যেখানে ২০০৯-১০ অর্থবছরে ছিল ১৪.৩০ শতাংশ।

আবার কেন্দ্রীভূত বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন ব্যবস্থার ফলে নাগরিকদের সঠিক চাহিদার প্রতিফলন বাজেটে হচ্ছে না। বেসরকারি স্বাস্থ্যসেবা এবং পরিবহনসেবার ক্ষেত্রে সরকারের দুর্বল ব্যবস্থাপনার কারণে দিন দিন সেবা ব্যয়বহুল ও কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। অন্যদিকে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও সেবা বেসরকারিকরণের ফলে সেবা নিতে খরচ বাড়ছে সাধারণ মানুষের। ইন্টারন্যাশনাল বাজেট পার্টনারশিপ ওপেন বাজেট সার্ভে ২০১৭ অনুযায়ী, অংশগ্রহণ সূচকে বাংলাদেশের অর্জন ১০০-তে মাত্র ১৩, স্বচ্ছতার সূচকে প্রাপ্তি ১০০-তে ৪১, যার অর্থ তথ্য সরবরাহে বাংলাদেশ এখনো অনেক দুর্বল।

অনুষ্ঠানের সঞ্চালক ও অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, ‘সরকার নির্বাচিত হয় মানুষের সেবার জন্য। আর দেশের সকল নাগরিকের জন্য একই ধরনের সেবা নিশ্চিত করা উচিত। কিন্তু সেবা দেওয়ার জন্য যে পরিকল্পনা করা হয় তা আসলে সবার কথা চিন্তা করে করা হয় না। ১০ বছর আগের বাজেটে জনসেবা খাতে যে হারে বরাদ্দ ছিল বর্তমানে যে ঠিক সেই হারে বরাদ্দ দিতে হবে, তা ভাবা ঠিক না। বাস্তব চিত্র হলো, প্রয়োজন অনুসারে জনসেবা খাতে বরাদ্দ ও বাস্তবায়ন হয় না।’

বাংলাদেশ আরবান ফোরামের উপদেষ্টা মোস্তফা কাইয়ূম বলেন, ‘আমাদের দেশের উন্নয়নে পিছিয়ে পড়া মানুষের অবদানই বেশি। কিন্তু দুঃখজনক হলেও সত্যি এই জনগোষ্ঠী আমাদের উন্নয়ন পরিকল্পনা কিংবা বাস্তবায়নে জায়গা পায় না। আবার স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে জনসেবা পেতে গিয়ে তারা নিগৃহীত হন। যে কৃষক বা শ্রমিক দেশের উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখে, সেই আবার হাসপাতাল কিংবা পরিবহনের সেবা নিতে গিয়ে নিগৃহীত হন।’

আয়োজকরা বলেন, স্বাস্থ্য ও পরিবহনের মতো গুরুত্বপূর্ণ জনসেবা খাতগুলো জেন্ডার সংবেদনশীল না। এ বিষয়ে সাম্প্রতিক একটি গবেষণার ফলাফলও তুলে ধরা হয়। অ্যাকশনএইড বাংলাদেশের ‘নারীর জন্য নিরাপদ নগরী’ নামের একটি গবেষণায় দেখা গেছে, ৪২ শতাংশ নারী হাসপাতালে গিয়ে খারাপ ব্যবহারের শিকার হন। ওই গবেষণায় অংশ নেওয়া ৮৪ শতাংশ নারী মনে করেন, শহরের যোগাযোগ ব্যবস্থা এবং সেবাসমূহ অনিরাপদ। গবেষণায় উঠে এসেছে যে, নারীরা প্রতিনিয়ত হয়রানির (স্পর্শ, বাজে ও অগ্রহণযোগ্য মন্তব্য) শিকার হন। গবেষণায় দেখা গেছে, ক্রমাগত নগরায়নের ফলে শহরে জেন্ডার সংবেদনশীল জনসেবা নিশ্চিত করার চ্যালেঞ্জ দিন দিন বাড়ছে। নগরে নারীরা সরকারি জনসেবা গ্রহণের ক্ষেত্রে একদিকে যেমন যৌন নির্যাতনের শিকার হচ্ছেন, অন্যদিকে নিরাপদ জীবন-জীবিকার ক্ষেত্রে তাদের সুযোগ কমছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, মহিলাবিষয়ক অধিদপ্তরের পরিচালক আতাউর রহমান, বাংলাদেশ আরবান ফোরামের প্রাক্তন সহ-সভাপতি সালমা এ শাফি, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরি প্রমুখ।

সম্মেলনের ধারণাপত্রে জনসেবা খাতের উন্নতিতে কিছু সুপারিশ তুলে ধরা হয়। যেখানে বলা হয়, সঠিক জনসেবা নিশ্চিতের জন্য জনসেবা হতে হবে জেন্ডার সংবেদনশীল, জনসেবার জবাবদিহিতা নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক কাঠামো জোরদার করার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করা, স্থানীয় চাহিদার প্রতিফলন ঘটাতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করা।

জনসেবা খাতের পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিভিন্ন পক্ষের সমন্বয় বাড়াতে ‘জেন্ডার সংবেদনশীল জনসেবা ও অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি’ নামের দুই দিনব্যাপী এই সম্মেলন চলছে। অ্যাকশনএইড বাংলাদেশ, ক্রিশ্চিয়ানএইড বাংলাদেশ, কেয়ার বাংলাদেশ, বাংলাদেশ আরবান ফোরাম ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট এই সম্মেলনের আয়োজক।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়