ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিশ্বকাপের এই তথ্যগুলো জানেন?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-০১ ৮:২৭:১২ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-০১ ৩:৪২:৪২ পিএম

দুয়ারে কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ১৩ দিন পর পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ' খ্যাত এই টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৪ জুন। চলছে সেটারই ক্ষণগণনা। বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য জানাতে এই আয়োজন। আজ থাকছে সপ্তম পর্ব।

৭১. দক্ষিণ কোরিয়া বিশ্বকাপের মূলপর্বে উঠেছে দশবার, যা এশিয়ার কোনো দেশের সর্বোচ্চ। ১৯৮৬ বিশ্বকাপ থেকে তারা মূলপর্বে উঠতে কখনো ব্যর্থ হয়নি।

৭২. দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মূলপর্বে উঠেছে সেনেগাল। এর আগে ২০০২ টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে খেলেছিল তারা।

৭৩. জাপান বিশ্বকাপে তাদের শেষ ১১ ম্যাচের মধ্যে জিতেছে মাত্র দুটি (ড্র ৩টি, হার ৬টি)। দুটি জয় ২০১০ সালে ক্যামেরুন ও ডেনমার্কের বিপক্ষে।

৭৪. অস্ট্রেলিয়ার গ্রুপপর্ব পার হতে পেরেছে মাত্র একবার, ২০১৬ সালে; সেবার শেষ ষোলোতে চ্যাম্পিয়ন ইতালির কাছে হারে তারা।

৭৫. সৌদি আরব পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে উঠেছে, ২০০৬ সালের পর প্রথমবার। তাদের শেষ তিন আসরেই গ্রুপে সবার নিচে ছিল তারা।

৭৬. কোচ হিসেবে জুলেন লোপেতেগুইয়ের (স্পেন) এটিই প্রথম কোনো বড় টুর্নামেন্ট। তার একমাত্র অভিজ্ঞতা ১৯৯৪ বিশ্বকাপে তৃতীয় পছন্দের গোলরক্ষক হিসেবে স্পেন দলের সঙ্গে থাকা, যেখানে তার খেলার সুযোগ হয়নি।

৭৭. কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটেরও (ইংল্যান্ড) এটিই প্রথম কোনো বড় টুর্নামেন্ট। ১৯৯৮ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে দুই ম্যাচ খেলেছিলেন তিনি।

৭৮. রাশিয়া বিশ্বকাপ কোচ হিসেবে জোয়াকিম লোর ষষ্ঠ বড় কোনো টুর্নামেন্ট। আগের পাঁচটিতেই তার অধীনে কমপক্ষে সেমিফাইনালে খেলেছে জার্মানি (২০০৮ ইউরোয় দ্বিতীয়, ২০১০ বিশ্বকাপে তৃতীয়, ২০১২ ইউরোয় সেমিফাইনাল, ২০১৪ বিশ্বকাপে চ্যাম্পিয়ন, ২০১৬ ইউরোয় সেমিফাইনাল)।

৭৯. বিশ্বকাপে বেলজিয়ামের শেষ আট গোলই হয়েছে ম্যাচের ৭০ মিনিটের পর!

৮০. বিশ্বকাপে স্পেনের শেষ ২০ গোলের ৯টিই করেছেন ডেভিড ভিয়া। শেষ তিন বিশ্বকাপেই গোল করা ৯ খেলোয়াড়ের মধ্যে তিনি একজন।





রাইজিংবিডি/ঢাকা/১ জুন ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC