ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রাম্পের মন্তব্যের জেরে রাষ্ট্রদূতের পদত্যাগ ঘোষণা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ৩০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের মন্তব্যের জেরে রাষ্ট্রদূতের পদত্যাগ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় মিত্রদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের জের ধরে এস্তোনিয়াতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

রাষ্ট্রদূত জেমস ডি মেলভিল ফেসবুকে দেওয়া এক পোস্টে এ ঘোষণা দিয়েছেন।

ফরেন পলিসি ম্যাগাজিন এক প্রতিবেদনে জানিয়েছে, ইউরোপীয় মিত্রদের ব্যাপারে ট্রাম্পের সিদ্ধান্ত তাকে আগেই অবসরের সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ থেকে আমদানি করা ইস্পাতের ওপর অতিরিক্তি শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা করেছে ইইউ মিত্ররা।

সাম্প্রতিক মাসগুলোতে  বেশ কয়েকজন মার্কিন কূটনীতিকই পদত্যাগ করেছেন। পানমায় মার্কিন রাষ্ট্রদূত জন ফ্রিলি জানুয়ারিতে তার পদত্যাগের কারণ সম্পর্কে জানিয়েছিলেন, তিনি ট্রাম্পের সঙ্গে কাজ করতে পারবেন না। এর এক মাস আগে নাইরোবিতে দায়িত্বরত দূত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে লেখা চিঠিতে অভিযোগ করেছিলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকারকে অগ্রাধিকার দেওয়া বাদ দিয়েছে। তাই তিনি পদত্যাগে বাধ্য হচ্ছেন।

ফরেন পলিসি জানিয়েছে, ব্যক্তিগত ফেসবুক পেজে জেমস ডি মেলভিল লিখেছেন, প্রেসিডেন্ট বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের ওপর সুবিধা নিতে, আমাদের পিগি ব্যাংকগুলোর হামলা চালাতে ইইউ গঠন করা হয়েছে’, কিংবা ‘নাফটার মতোই ন্যাটো খারাপ’ মন্তব্যগুলো কেবল প্রকৃতগতভাবে ভুলই না বরং প্রমাণ করছে, আমার যাওয়ার সময় হয়ে গেছে।’

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা মেলভিলকে এস্তোনিয়ার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। এর আগে তিনি বেশ কয়েকটি ইউরোপীয় দেশে জ্যেষ্ঠ কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেছেন।




রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়