ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

খুলনা বিভাগের ৩৬ আসনে ভোটার বেড়েছে ১০ লাখ

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনা বিভাগের ৩৬ আসনে ভোটার বেড়েছে ১০ লাখ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : দশম জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে এবার খুলনা বিভাগে ভোটার সংখ্যা বেড়েছে ১০ লাখ। একইসঙ্গে ২৫২টি ভোটকেন্দ্র ও ৯২৩টি কক্ষ বেড়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে খুলনা বিভাগের ৩৬টি সংসদীয় আসনের চূড়ান্ত ভোটার, ভোটকেন্দ্র ও বুথের (কক্ষ) এ তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

খুলনা আঞ্চলিক নির্বাচন অফিসারের কার্যালয় সূত্র জানায়, এবার খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি সংসদীয় আসনে ভোটকেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৮৩৪টি ও ভোটকক্ষের সংখ্যা ২৪ হাজার ২৯১টি। এ ছাড়া ভোটার সংখ্যা ১০ লাখ বেড়ে হয়েছে ১ কোটি ১৬ লাখ ১২ হাজার ৫৬৩ জন। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে ৪ হাজার ৫৮২টি ভোটকেন্দ্র, ২৩ হাজার ৩৬৮টি ভোটকক্ষ এবং ১ কোটি ৬ লাখ ৪৪ হাজার ৭৬১ জন ভোটার ছিল।

এই সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে ১০৭টি, খুলনা-২ আসনে ১৫৭টি, খুলনা-৩ আসনে ১১৭টি, খুলনা-৪ আসনে ১৩০টি, খুলনা-৫ আসনে ১৩৩টি ও খুলনা-৬ আসনে ১৪১টি কেন্দ্র রয়েছে। বাগেরহাট-১ আসনে ১১০টি, বাগেরহাট-২ আসনে ১১৯টি, বাগেরহাট-৩ আসনে ৯৬টি ও বাগেরহাট-৪ আসনে ১৪৩টি কেন্দ্র রয়েছে। সাতক্ষীরা-১ আসনে ১৬৮টি, সাতক্ষীরা-২ আসনে ১৩৭টি, সাতক্ষীরা-৩ আসনে ১৫৩টি ও সাতক্ষীরা-৪ আসনে ১৩৯টি কেন্দ্র রয়েছে। যশোর-১ আসনে ১০২টি, যশোর-২ আসনে ১৭৫টি, যশোর-৩ আসনে ১৭২টি, যশোর-৪ আসনে ১৪৫টি, যশোর-৫ আসনে ১২৬টি ও  যশোর-৬ আসনে ৭৯টি কেন্দ্র রয়েছে। ঝিনাইদহ-১ আসনে ১১৭টি, ঝিনাইদহ-২ আসনে ১৮০টি, ঝিনাইদহ-৩ আসনে ১৬৫টি, ঝিনাইদহ-৪ আসনে ১১৬টি কেন্দ্র রয়েছে। মাগুরা-১ আসনে ১৪৩টি, মাগুরা-২ আসনে ১৩৪টি। নড়াইল-১ আসনে ১০২টি ও নড়াইল-২ আসনে ১৪০টি কেন্দ্র রয়েছে। কুষ্টিয়া-১ আসনে ১২৬টি, কুষ্টিয়া-২ আসনে ১৫৮টি, কুষ্টিয়া-৩ আসনে ১৩৪ ও কুষ্টিয়া-৪ আসনে ১৪৭টি কেন্দ্র রয়েছে। চুয়াডাঙ্গা-১ আসনে ১৭৩টি ও চুয়াডাঙ্গা-২ আসনে ১৬১টি কেন্দ্র এবং মেহেরপুর-১ আসনে ১০৬টি ও মেহেরপুর-২ আসনে ৮৩টি কেন্দ্র রয়েছে।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনে উপলক্ষে খুলনা বিভাগের ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্ত তালিকায় খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি সংসদীয় আসনে ভোটকেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৮৩৪টি ও ভোটকক্ষের সংখ্যা ২৪ হাজার ২৯১টি। এ ছাড়া ভোটার সংখ্যা ১০ লাখ বেড়ে হয়েছে ১ কোটি ১৬ লাখ ১২ হাজার ৫৬৩ জন।’




রাইজিংবিডি/খুলনা/১৭ সেপ্টেম্বর ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়