ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নতুন আইফোনে চার্জিং সমস্যা!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ২ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন আইফোনে চার্জিং সমস্যা!

মো. রায়হান কবির : একের পর এক চমক দিয়ে যে আইফোন বাজার কাঁপিয়ে দিল, সেই আইফোনেই কিনা চার্জিং সমস্যা! হ্যাঁ, কমপক্ষে এক ডজনলোক এমন অভিযোগই করেছে তাদের নতুন আইফোন নিয়ে।

ম্যাকরিউমার্স ফোরাম এবং অ্যাপল’স সাপোর্ট ফোরামে কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন, তাদের নতুন আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স স্ক্রিন লক অবস্থায় চার্জ নিচ্ছে না। অর্থাৎ যতক্ষণ আইফোনের স্ক্রিনে আলো থাকে ততক্ষণ কেউ চার্জিং ক্যাবল যুক্ত করলে সেটা চার্জ নেয়। কিন্তু যখনই ফোনের পর্দা স্লিপ মুডে থাকে বা আলো বন্ধ অবস্থায় থাকে তখন এটা চার্জ নেয় না, এমনকি ফোনের স্ক্রিনেও কোনো আলো জ্বলে না চার্জার যুক্ত করার পর। একে অনেকেই সফটওয়্যার বাগ বা সফটওয়্যার ত্রুটি বলছেন।

টেক ভ্লগার(যারা ভিডিও ব্লগিং করে থাকেন তাদের ভ্লগার বলা হয়) লুইস হিলসেনটেগার সমস্যাটি ৯টি আইফোন নিয়ে পরীক্ষা করেছেন। এর ভেতর ছিল আইফোন এক্স, আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স। তিনি এই পরীক্ষার একটি ভিডিও ব্লগ ইউটিউবে ছেড়েছেন। সেখানে দেখা যায়, মোবাইলে আলো থাকা অবস্থায় চার্জ দিলে ফোন চার্জ নিচ্ছে। কিন্তু ফোন যখন লক বা স্ক্রিন লক থাকে তখন চার্জ নিচ্ছে না। তবে এটা সব আইফোন এক্স, এক্সএস বা এক্সএস ম্যাক্সের জন্য প্রযোজ্য না। কারণ কিছু কিছু ফোনে এই বাগটি ধরা পরেছে, সকল ফোনে না।

প্রযুক্তিবিদরা বলছেন, এটা ছোট সমস্যা। সেটিংস থেকেই এটা সারিয়ে নেয়া যায়। সেজন্য সেটিংসের ফেস আইডি অ্যান্ড পাসকোড অপশনে গিয়ে স্ক্রোল করে নিচে নেমে ‘অ্যালাও অ্যাকসেস হোয়েন লকড’ এ যেতে হবে। সেখানে গিয়ে ‘ইউএসবি অ্যাকসেসরিজ’ অন করে দিতে হবে। অর্থাৎ লক থাকা অবস্থায়ও যাতে অ্যাকসেসরিজ কাজ করে তার অনুমতি ম্যানুয়ালি দিতে হবে।

নতুন আইফোনের সমস্যাটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় বইছে, কেননা অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল এই আইফোন তাদের বানানো ‘সেরা ফোন’। অথচ এই সেরা ফোনেই এমন সফটওয়্যার ত্রুটি? এখন দেখা যাক, এ বিষয়ে অ্যাপল কি ব্যাখ্যা দেয়। এখন পর্যন্ত অ্যাপল থেকে এ বিষয়ে কোনো বিবৃতি দেয়া হয়নি।

আইফোনের চার্জিং সমস্যাটি নিয়ে লুইস হিলসেনটেগারের ভিডিওটি দেখুন-


আরো পড়ুন




রাইজিংবিডি/ঢাকা/২ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়