ঢাকা, বুধবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৪ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এইচআর প্রফেশনালদের প্রভাতী আড্ডা

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-২১ ৩:৪৭:২৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২১ ৪:০০:৫৯ পিএম

ছাইফুল ইসলাম মাছুম: শুক্রবার ভোর ছয়টা। তখনও এই শহরের যেন ঘুম ভাঙেনি। ঘুমন্ত প্রকৃতি সবেমাত্র গা ঝাড়া দিয়ে যেন চোখ মেলতে শুরু করেছে। ঠিক এমন সময় দেশসেরা বিভিন্ন প্রতিষ্ঠানের একদল এইচআর প্রফেশনালস আড্ডা জমিয়েছেন ধানমন্ডি রবীন্দ্র সরোবরে।

এদের মধ্যে কেউ ইউল্যাবের ক্যারিয়ার ডিরেক্টর, কেউ ইনট্রেড গ্রুপের এইচআর ও অ্যাডমিন ম্যানেজার, কেউ ওয়ালটনের সিএইচআরও, কেউ আকিজ ফুড অ্যান্ড বেভারেজ-এর হেড অব এইচআর। এমন অনেক এইচআর কর্মকর্তা মিলিত হয়েছেন। গ্রীন এইচআর প্রফেশনালস-এর আয়োজনে প্রতি শুক্রবার ভোরে মিলিত হন তারা। বিভিন্ন বিষয় ধরে করেন স্টাডি সার্কেল। উদ্দেশ্য নতুন নতুন আইডিয়া ও জ্ঞান আহোরণ করা এবং পেশাগত জীবনে দক্ষতা অর্জন করা। গ্রীন এইচআর প্রফেশনালস মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে।

‘আমরা জীবনে প্রচুর সময় নষ্ট করছি ফেসবুক, ইউটিউব, টেলিভিশন এবং মোবাইলে। আর বলছি আমাদের হাতে সময় নেই। এসব কারণে আমাদের অভ্যাসগুলো দিন দিন নেতিবাচক হয়ে যাচ্ছে। আমরা চাইলে আমাদের সময়গুলো ইতিবাচক কাজে লাগাতে পারি। সেই ভাবনা থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের এইচআরদের নিয়ে আমরা গ্রীন এইচআর শুরু করি’। এভাবে উদ্যোগের শুরুর গল্প জানালেন গ্রীন এইচআর-এর প্রতিষ্ঠাতা সদস্য ও ওয়ালটন গ্রুপের প্রশিক্ষণ ইনচার্জ রওশন আলী বুলবুল।



গত ১৯ অক্টোবর অষ্টমবারের মতো স্টাডি সার্কেল করেছে গ্রীন এইচআর। ইউনিভার্সিটি অব লিবারেল আর্ট (ইউল্যাব) এর ক্যারিয়ার ডিরেক্টর আবু রাসেল জানালেন, তিনি শিক্ষা ব্যবস্থার সাথে যুক্ত আছেন ১৮ বছর। নিজেদের অভিজ্ঞতা বিনিময় করতে তিনি যুক্ত হয়েছেন গ্রীন এইচআর-এ। ভোর বেলার এই স্টাডি সার্কেলে নিয়মিত যোগ দেন আকিজ ফুড অ্যান্ড বেভারেজ-এর হেড অব এইচআর সৈয়দ মোহাম্মদ নুরুল আফছার। তিনি বলেন, ‘শুক্রবার অফিসের তাড়া থাকে না। সময়ের সাথে পাল্লা না দেয়া সকালের পাঠচক্র জীবনে এনে দেয় নতুন মাত্রা। এখানে আমরা নতুন বিষয় সম্পর্কে জানছি। পাশাপাশি নিজেদের অভিজ্ঞতা বিনিময় করছি। যা আমাদের ব্যক্তিগত, সামাজিক ও পেশাগত জীবনে ভূমিকা রাখছে’।

ওয়ালটন-এর সিএইচআরও মোহাম্মদ কামরুজ্জামান। তিনি জানালেন, জানার আগ্রহ থেকেই তিনি গ্রীন এইচআর-এর সাথে যুক্ত হয়েছেন। এইচআরদের এই ব্যতিক্রমধর্মী প্ল্যাটফর্ম, সম পেশাজীবীদের যোগাযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে তিনি মনে করেন। ইনট্রেড গ্রুপের এইচআর ও অ্যাডমিন ম্যানেজার একেএম মশিউর রহমান বলেন, ‘এই স্টাডি সার্কেলের মাধ্যমে আমি নতুন নতুন অনেক কিছু শিখছি যা আমার অফিসিয়াল ও পার্সোনেল লাইফে কাজে লাগবে’।

এফবিএইচআরও-এর সভাপতি ও আইসিডিডিআরবি-এর হেড অব এইচআর মোশারেফ হোসেন বলেন, ‘যেখানে সবাই পড়ালেখা থেকে বিমুখ হয়ে গেছে, সেখানে গ্রীন এইচআর স্টাডি সার্কেল করছে। সদস্যদের জানার প্রতি আগ্রহী করে তুলছে। এটি সময় উপযোগী মহৎ উদ্যোগ বলেই আমি মনে করি’। গ্রীন এইচআর-এর প্রতিষ্ঠাতা সদস্য রওশন আলী বুলবুল জানালেন, বর্তমানে গ্রীন এইচআর প্রতি মাসে একটি করে কর্মশালার আয়োজন করছে এবং ভবিষ্যতে আমাদের পরিকল্পনা হলো নতুন চাকরিপ্রার্থীদের কাউন্সিলিং করে ক্যারিয়ার ডেভলপ করতে সহায়তা করা। সংগঠনটির মূখ্য উদ্দেশ্য প্রতিটি কর্পোরেট প্রতিষ্ঠানে গ্রীন এইচআর প্রতিষ্ঠা করার জন্য কাজ করা যাতে মালিকপক্ষ ও চাকরিজীবী সবাই উপকৃত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/তারা

Walton Laptop
 
     
Marcel