ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মোবাইলে প্রতিদিন ১১১০ কোটি টাকা লেনদেন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ২৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোবাইলে প্রতিদিন ১১১০ কোটি টাকা লেনদেন

সংসদ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে প্রতিদিন গড়ে ১ হাজার ১১০ কোটি টাকা লেনদেন হয়।

বুধবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, চলতি বছরের আগস্ট মাসের এমএফএসের হিসেব অনুযায়ী, প্রতিদিন মোবাইলের মাধ্যমে লেনদেন হয়েছে গড়ে ১ হাজার ১১০ কোটি টাকা।

সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, ২০১৫-১৬ অর্থবছরে বৈদেশিক ঋণ এবং তার সুদ বাবদ মোট ১ হাজার ৫০.৫৬ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ৮ হাজার ২২৪ কোটি ৮৩ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। এর মধ্যে ঋণের আসল বাবদ ৬ হাজার ৬৪৩ কোটি ১৪ লাখ টাকা এবং সুদ বাবদ ১ হাজার ৫৮১ কোটি ৬৯ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান,  ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিদেশ থেকে মোট  ১ লাখ ৩১ হাজার ২১০. ৯ মিলিয়র মার্কিন ডলার রেমিট্যান্স দেশে এসেছে।

অর্থমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ২০০৯ সালে মোট ১০ হাজার ৭১৭.৭ মিলিয়ন মার্কিন ডলার, ২০১০ সালে ১১ হাজার ৪.৭ মিলিয়ন, ২০১১ সালে ১২ হাজার ১৬৮.১ মিলিয়ন, ২০১২ সালে ১৪ হাজার ১৭৬.৯ মিলিয়ন, ২০১৩ সালে ১৩ হাজার ৮৩২.১ মিলিয়ন, ২০১৪ সালে ১৪ হাজার ৯৪২.৭ মিলিয়ন, ২০১৫ সালে ১৫ হাজার ৩১৭ মিলিয়ন, ২০১৬ সালে ১৩ হাজার ৬১০.৮ মিলিয়ন, ২০১৭ সালে ১৩ হাজার ৫৩৫ মিলিয়ন এবং ২০১৮ সালে ১১ হাজার ৯০৫.৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে।

আলী আজমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে মোট  আয়করদাতার সংখ্যা ৩৬ লাখ ৯৭ হাজার ৮৯১ জন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। যার ফলে জনগণের মাথাপিছু আয় ২০০৬ সালে ৫৪৩ মার্কিন ডলার থেকে উন্নীত হয়ে ২০১৮ সালে ১৭৫১ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

এ কে এম রহমতুল্লার প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, দেশে বিদেশী অর্থ সংগ্রহের প্রধান উৎসগুলো হলো- রপ্তানি আয়, প্রবাসী আয় বা রেমিট্যান্স, সেবা খাতে আয়, বিনিয়োগ খাতে আয়, বৈদেশিক বিনিয়োগ, বৈদেশিক অনুদান এবং বৈদেশিক ঋণ। এসব খাত থেকে ২০১৭-১৮ অর্থবছরে মোট ৬৬ হাজার ৮৪৯.৩ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

তিনি বলেন, দেশে বর্তমানে বেসরকারি তফসিলি ব্যাংকের সংখ্যা ৪৯টি। এর মধ্যে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সংখ্যা ৪০টি এবং বিদেশী বাণিজ্যিক ব্যাংকের সংখ্যা ৯টি।



রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়