ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

শুভ জন্মদিন কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাস

তাপস রায় : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২৭ ৮:১৩:৩০ এএম     ||     আপডেট: ২০১৮-১২-২৭ ৮:১৩:৩০ এএম

মিডিয়া ডেস্ক: আজ ২৭ ডিসেম্বর কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাসের জন্মদিন। সাহিত্যের বিভিন্ন শাখায় তার অবদান থাকলেও তিনি গোয়েন্দা লেখক হিসেবে স্বীকৃত। শিশুসাহিত্যেও তার পরিচিতি রয়েছে।

অরুণ কুমার গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা বঙ্কিমচন্দ্র বিশ্বাস, মা মালতী দেবী। নটর ডেম কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেটেছে তার ছাত্রজীবন। সে সময় থেকেই তার সাহিত্যচর্চার শুরু। অধুনালুপ্ত ‘বাংলাদেশ অবজারভার’ পত্রিকায় একসময় নিয়মিত কলাম লিখেছেন। বিভিন্ন জাতীয় দৈনিক ও সাময়িকীতে শিশু-কিশোরদের জন্য লিখছেন ছড়া, গল্প, অ্যাডভেঞ্চার উপন্যাস, ভুতুড়ে ও গোয়েন্দা কাহিনী। পেশাগত কাজের ফাঁকে (বাংলাদেশ সিভিল সার্ভিস) তিনি সমসাময়িক বিষয় নিয়ে রম্যধাঁচে নিয়মিত কলাম লিখছেন।

অরুণ কুমার নিজে গোয়েন্দাগল্পের ভক্ত। তিনি বলেন, ‘ও-পার বাংলায় ফেলুদা’র মতো একটি চৌকস বুদ্ধিদীপ্ত গোয়েন্দা চরিত্র গড়ে তুলতে চাই। সে লক্ষ্যেই অলোকেশ রয়কে আমি তৈরি করেছি।’ উল্লেখ্য এই লেখকের তৈরি গোয়েন্দা চরিত্র অলোকেশ রয় ইতিমধ্যেই পাঠকের মাঝে আগ্রহ সৃষ্টি করেছে। তাঁর প্রচেষ্টায় ‘দ্য ডিটেকটিভস’ নামে একটি গোয়েন্দাগল্প লিখিয়ে প্লাটফর্ম খুব শিগগিরই আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

অরুণ কুমার নটর ডেম কলেজ থেকে মেধার স্বীকৃতিসূচক ‘অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স-১৯৯৫’ এবং চলতি বছর ‘স্পাই’ উপন্যাসের জন্য এসিআই-আনন্দ আলো সাহিত্য পুরস্কার-২০১৮ লাভ করেছেন।




রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৮/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC