ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইতিহাসের সবচেয়ে বড় মানব সমাবেশ

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১৫ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতিহাসের সবচেয়ে বড় মানব সমাবেশ

আহমেদ শরীফ : ভারতে শুরু হয়েছে কুম্ভ মেলা। হিন্দু সন্ন্যাসীদের এই মহা মিলনমেলা বিশ্বে মানুষের সবচেয়ে বড় সমাবেশ হিসেবে স্বীকৃত। মঙ্গলবার প্রথম শাহি স্নান অনুষ্ঠিত হয়।

এবারের কুম্ভ মেলা চলবে ৪ মার্চ পর্যন্ত। গঙ্গা নদীর তীরবর্তী ভারতের চারটি শহর এলাহাবাদ (বর্তমানে এর নাম পাল্টে হয়েছে প্রয়াগরাজ), হরিদওয়ার, নাশিক ও উজ্জানের বিশাল এলাকাজুড়ে সন্ন্যাসীরা পাপ মোচনের লক্ষ্যে সমবেত হয়ে গঙ্গা স্নান করেন।

এই কুম্ভমেলা তিন ধরনের হয়। মহাকুম্ভমেলা প্রতি ১৪৪ বছর পর অনুষ্ঠিত হয়। ২০১৩ সালে শেষবারের মতো হয়েছে। কুম্ভমেলা অনুষ্ঠিত হয় প্রতি ১২ বছর। আর অর্ধ কুম্ভ মেলা অনুষ্ঠিত হয় ৬ বছর পর পর। এবার অনুষ্ঠিত হচ্ছে অর্ধ কুম্ভ মেলা। কয়েক কোটি মানুষের অস্থায়ীভাবে থাকা-খাওয়ার ব্যবস্থা করতে ভারত সরকার এবার প্রায় ৪ হাজার কোটি রুপি খরচ করছে।

বিশ্বের এমন কয়েকটি বিশাল মানব সমাবেশ নিয়ে এ প্রতিবেদন।

মহাকুম্ভ মেলা (ভারত): মহা কুম্ভমেলায় গড়ে কয়েক কোটি মানুষের সমাবেশ হয়। শেষবার ২০১৩ এর মহাকুম্ভ মেলায় ৩ কোটি মানুষ গঙ্গার তীরে সমবেত হয়।

আরবাইন (ইরাক): বার্ষিক ধর্মীয় উৎসবের সবচেয়ে বড় সমাবেশ হয় ইরাকে। এটি আরবাইন নামে পরিচিত। হযরত মুহাম্মদ (স:) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুকে স্মরণ করে কারবালায় গেল বছর সর্বাধিক ৩ কোটির মতো শিয়া মুসলিম সমবেত হয়। এমনিতে প্রতি বছর এই অনুষ্ঠানে গড়ে দেড় থেকে দুই কোটি মানুষের সমাবেশ হয়।

পোপের সমাবেশ (ফিলিপাইন): ২০১৫ সালে ফিলিপাইনে বিশ্ব যুব দিবসে পোপ জন পল টু এর সমাবেশে ৫০ লাখ মানুষ সমবেত হয়। অতিরিক্ত ভিড়ের কারণে পোপকে লুনেটা পার্কের সমাবেশ স্থলে হেলিকপ্টারে করে উড়িয়ে নিয়ে যাওয়া হয়।

হজ ( সৌদি আরব) : বিশ্বের সব দেশের মুসলমানরা প্রতি বছর হজ পালন ও কাবা ঘর প্রদক্ষিণ করতে যান। গড়ে হজে ৩০ লাখ মানুষের সমাবেশ হয়।

মকরজ্যোতি (ভারত): ভারতের দক্ষিণে একটি ঘন জঙ্গলে হিন্দু দেবতা আয়াপ্পানকে পূজা করতে প্রতি বছর ১৪ জানুয়ারি সাবরিমালা টেম্পলে লাখ লাখ মানুষ যান। ২০০৭ এর তীর্থযাত্রায় ৫০ লাখ মানুষ যায় সেখানে।

বিশ্ব ইজতেমা (বাংলাদেশ): টঙ্গীর বিশ্ব ইজতেমায় প্রতি বছর দেড় শ’ টির মতো দেশের কয়েক লাখ মানুষ সমবতে হন দোয়া ও প্রার্থনার উদ্দেশ্যে। ২০১০ সালে সর্বাধিক ৫০ লাখ মানুষের সমাগম হয় টঙ্গীতে।

আতুকাল টেম্পল ( ভারত) : কেরালায় দেবী আতুকালকে পূজা করতে প্রতি বছর গড়ে ৩০ লাখ নারীর সমাগম হয়। এটি বিশ্বের সবচেয়ে বড় নারী সমাবেশ।

সি এন আন্নাদুরাই অন্ত্যেষ্টিক্রিয়া (ভারত) : তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাই ছিলেন খুব জনপ্রিয় ব্যক্তিত্ব। ১৯৬৯ সালে তার অন্ত্যেষ্টিক্রিয়ায় দেড় কোটির মতো মানুষ সমবতে হয়। বলা হয় ইতিহাসে কোনো মানুষের মৃত্যুর পর সবচেয়ে বড় সমাবেশ এটি।

আয়াতুল্লাহ খোমেনির দাফন (ইরান) : ১৯৮৯ সালে ইরানের আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ খোমেনির মৃত্যুর পর তার প্রতি শ্রদ্ধা জানাতে আসে প্রায় ১ কোটি মানুষ। এ সময় ভক্তরা নিয়ন্ত্রণহীন হয়ে পড়লে ভিড়ের চাপে সেখানে কয়েকজনের মৃত্যুও হয়।

যুদ্ধ বিরোধী সমাবেশ (রোম): ২০০৩ সালে আমেরিকার নেতৃত্বে ইরাক হামলার পর প্রায় ৩০ লাখ মানুষ যুদ্ধ বিরোধী সমাবেশে অংশ নেয় ইতালির রোমে। এটি বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধ রিবোধী সমাবেশ হিসেবে স্বীকৃত।

তথ্যসূত্র: টেলিগ্রাফ, উইকিপিডিয়া, ওলকেশন




রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়