ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৪৯ হাজার

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৪৯ হাজার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামে অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৬৪৬ জন বৃদ্ধি পেয়েছে। গত বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৩৫ হাজার ২২১ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান রাইজিংবিডিকে জানান, অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। এই বছর বোর্ডের ১ হাজার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ৬৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৪ হাজার ৩১০ জন শিক্ষার্থী ১১২টি কেন্দ্রে, কক্সবাজারের ১৩৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১ হাজার ৩৫০ জন শিক্ষার্থী ২৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। এ ছাড়া তিনটি পার্বত্য জেলার মধ্যে রাঙ্গামাটি জেলার ৮০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯ হাজার ২৭ জন শিক্ষার্থী ১৯টি কেন্দ্রে, খাগড়াছড়ি জেলার ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ হাজার ৭২০ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ হাজার ২৮২ জন শিক্ষার্থী ১২টি কেন্দ্র হতে পরীক্ষায় অংশ নিচ্ছে।

তিনি জানান, এবারের এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বা যেকোনো ধরনের অনিয়ম ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠাতে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়। এই বছর প্রথমবারের মতো বাদামি রঙের কাগজের সিলগালা খামের পরিবর্তে অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে আরো কঠোর নিরাপত্তায় প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হয়। এ ছাড়া পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে।

এদিকে, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৭০টি ভিজিল্যান্স টিম এবং ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম মাঠে নেমেছে।

 

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২ ফেব্রুয়ারি ২০১৯/রেজাউল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়