ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিশুদের স্বপ্নরাজ্য ‘ইকরি মিকরি’

আমিনুর রহমান হৃদয় : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-০৬ ৩:৪৪:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৬ ৫:০৫:৫৬ পিএম

আমিনুর রহমান হৃদয়: ‘আমাদের স্বপ্নরাজ্য’ ধ্বনিতে শিশুদের বই নিয়ে চতুর্থবারের মতো অমর একুশে গ্রন্থমেলায় এসেছে ‘ইকরি মিকরি’ প্রকাশনী। গল্প ও ছড়ার সঙ্গে ছবি মিলিয়ে শিশুদের জন্য এবারের বইমেলায় প্রায় ১২টি বই প্রকাশিত হবে এই প্রকাশনী থেকে। ইতিমধ্যে তারা মেলায় এনেছে কয়েকটি বই। সেই তালিকারই একটি বইয়ের নাম ‘রণবী, কাক ও কাঠঠোকরা’। এটি মূলত গল্পগ্রন্থ। লিখেছেন তুষার আবদুল্লাহ। বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন  রফিকুন নবী।

এই একটি বই-ই প্রমাণ করে এই প্রকাশনীর বিশেষত্ব। এখানে গুরুত্ব দেয়া হয় শিশুদের মননশৈলী গড়ে তোলার দিকে। তারা যেন মনের আনন্দে বই হাতে তুলে নেয়, পড়ায় উৎসাহ পায় বা তাদের পাঠাভ্যাস গড়ে উঠতে সহায়ক হয় ‘ইকরি মিকরি’ এই বিষয়গুলো মাথায় রেখে বই প্রকাশ করে। এই প্রকাশনী থেকে আরেকটি বই এসেছে ‘দেশের ছড়া’ শিরোনামে। বইটি লিখেছেন কাজী তাহমিনা। এঁকেছেন এস এম রকিবুর রহমান। অর্থাৎ এই প্রকাশনীর সবগুলো বই রঙিন আঁকা এবং লেখায় পরিপূর্ণ। এ প্রসঙ্গে প্রকাশনীর মার্কেটিং এক্সিকিউটিভ মো. বিপ্লব মিয়া বলেন, শিশুরা যেসব বিষয়ে বেশি আকৃষ্ট হয় যেমন: পশুপাখি, ফল, নদী এসব নিয়ে কয়েক লাইনে গল্প এবং ছবি দিয়ে আমাদের প্রত্যেকটি বই। শিশুরা যেন সহজে ছবি দেখে লেখার বিষয় বুঝতে পারে আমরা এ কথাগুলো মাথায় রেখে বই-পরিকল্পনা করি। আমাদের সবগুলো বই শিশু উপযোগী।

তিনি আরও বলেন, ২০১৬ সাল থেকে প্রকশনা শুরু করেছে ‘ইকরি মিকরি’। বইগুলোর মূল্য তুলনামূলক কম। ৭৫ থেকে ১৫০ টাকার মধ্যে রাখা হয়েছে পাঠকের ক্রয়সীমার কথা বিবেচনা করে। প্রকাশনীর প্রত্যেকটি বই শিক্ষামূলক। তথ্যপ্রযুক্তির যুগে শিশুরা মোবাইলে সময় দিচ্ছে বেশি। আমরা মোবাইল থেকে তাদের বইয়ের প্রতি মনোযোগ ফিরিয়ে আনতে চাই। চেষ্টা চালিয়ে যাচ্ছি। সাড়াও পাচ্ছি। আরও সময় লাগবে; আমরা আশাবাদী।



‘ইকরি মিকরি’ থেকে তিন বছর বয়সী মেয়ের জন্য বই কিনছিলেন ব্যবসায়ী মনিরুল ইসলাম ভুঁইয়া। তিনি বলেন, মেয়ের জন্য ‘ঝপাৎ ঝপ্‌’ নামে একটি গল্পের বই কিনলাম। এই প্রকাশনীর বইগুলো পড়ে দেখলাম। আমার মেয়ে বুঝতে পারবে। গল্পের সঙ্গে ছবিও আছে বইটিতে। ছবিগুলো সুন্দর!’ ব্যস্ততার কারণে সময় না পাওয়ায় মেয়েকে সঙ্গে আনতে পারেন নি জানিয়ে মনিরুল আরো বলেন, ‘সময় পেলেই মেয়েকে সঙ্গে নিয়ে মেলায় আসব। বইমেলার সাথে মেয়েকে পরিচয় করিয়ে দেব।’

‘ইকরি মিকরি’ প্রকশনীর সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ মাহবুবুল হক রাইজিংবিডিকে বলেন, সমাজ পরিবর্তন করতে হলে ছোটদের দিয়েই শুরু করতে হবে। শিশুদের যদি মূল্যবোধ শেখানো যায়, তবেই সমাজ পরিবর্তন করা সম্ভব। আমরা শুধু একটি প্রকাশনী নয়, সংগঠন। শিশুদের সঙ্গে নিয়েই আমরা সমাজ পরিবর্তনে কাজ করে যাচ্ছি। আজকের শিশুরাই একদিন বড় হবে। আজকের শিশুরা যেভাবে বড় হয়ে উঠবে, আগামী দিনের সমাজ তেমনই হবে।’

প্রসঙ্গত ‘বাচ্চা হাতির কাণ্ড দেখো’, ‘বাঘ এসেছে বাঘ ভাগরে সবাই ভাগ’ এমন মজার মজার গল্প ও ছড়া নিয়ে ২০১৬ সাল থেকে মোট ৪৬টি শিশুতোষ বই বেরিয়েছে এই প্রকাশনী থেকে।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৯/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC