ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১ টাকায় সিঙ্গারা বিক্রেতার গল্প

ইমানুল সোহান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১ টাকায় সিঙ্গারা বিক্রেতার গল্প

ইমানুল সোহান : ১ টাকায় সিঙ্গারা পাওয়া যায়, শুনলে হয়তো অবাকই হবেন। কারণ এই সময়ে এক টাকার মূল্য নেই বললেই চলে। তবে ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার ত্রিবেণী হাটেই পাওয়া যায় ১ টাকার সিঙ্গারা। শহর থেকে ২৪ কিলোমিটার দূরে প্রত্যন্ত এক অঞ্চলে এই হাটটি। এই হাটেই দীর্ঘ ২৫ বছর ধরে এক টাকার সিঙ্গারা বিক্রি করে যাচ্ছেন মোশাররফ হোসেন। মোশাররফ হোসেনের এই সিঙ্গারা খাওয়ার জন্য তাই দূর-দূরান্তে থেকে মানুষ সেই হাটে ছুটে আসেন। তবে সবথেকে বেশি ভিড় করেন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা।

মোশাররফ হোসেন জানালেন, বিশেষ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১ টাকার সিঙ্গারা খেতে বেশি আসেন। কথাটি নিতান্তই সত্য। কারণ ক্লাস, পরীক্ষার ক্লান্তি কাটাতে বন্ধুরা মিলে ঘুরতে বের হন হরহামেশাই। সেই ঘুরতে যাওয়ার জায়গাটি হচ্ছে মোশাররফ হোসেনের ১ টাকার সিঙ্গারা খেতে যাওয়া। এছাড়াও গ্রামছাড়া ওই রাঙা মাটির পথ ধরে যে যেতে হয় ত্রিবেণী হাটে। যে বিষয়টি বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা বেশ উপভোগ করেন। বিশেষত ভ্যানে করে একসঙ্গে ছয় থেকে ৮ জন কষ্ট করে ত্রিবেণী হাটে সিঙ্গারা খেতে যায়। এই কষ্টের মাঝেও তারা বাঁধভাঙা আনন্দ উপভোগ করেন। কারণ বন্ধুত্ব মানেই যে কষ্টের মাঝে সুখের আলিঙ্গন।

এক ছেলে ও এক মেয়ে নিয়ে মোশাররফ হোসেনের সংসার। মেয়েকে পড়াচ্ছেন কলেজে। আর ছেলে মুদি দোকানে কাজ করে। নিজে সিঙ্গারা বিক্রির সঙ্গে বাড়িতে গরু পালন করেন। প্রত্যেক বছর গরু বিক্রি করে মোটা অঙ্কের টাকা দিয়ে সংসার চলে তার।



২৫ বছর ধরে ১ টাকার সিঙ্গারা বিক্রির অভিজ্ঞতার বিষয়ে মোশাররফ হোসেন বলেন, সময়ের সঙ্গে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। কিন্তু আমার সিঙ্গারার দাম আমি বাড়াইনি। আমি যতদিন বেঁচে থাকবো ততদিন ত্রিবেণী হাটে ১ টাকার সিঙ্গারা পাওয়া যাবে। এটা আমার রক্তের সঙ্গে মিশে গেছে।’

গত সপ্তাহে ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা মোশাররফ হোসেনের ১ টাকার সিঙ্গারা খেতে যায়। ‘এতদিন শুনেই এসেছি ক্যাম্পাসের আশেপাশে কোথায় ১ টাকার সিঙ্গারা পাওয়া যায়। তবে কখনো যাওয়া হয়নি। তবে আর লোভ সামলাতে না পেরে সাংবাদিক সমিতির সকল সদস্য মিলে ১ টাকার সিঙ্গারা খেতে গেলাম। সিঙ্গারা খাওয়ার আনন্দটুকু আলাদা।’ মোশাররফ হোসেনের এক টাকার সিঙ্গারার স্বাদটুকুর মাঝেও ভিন্নতা রয়েছে বলে নিজের অভিব্যক্তি প্রকাশ করলেন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ইমরান শুভ্র।

এভাবে ক্যাম্পাসের হাজারো শিক্ষার্থীর মুখে মোশাররফ হোসেনের ১ টাকার সিঙ্গারার প্রশংসা শুনতে পাওয়া যায়। এরকম কয়েকজন মানুষের জন্যই হয়তো পৃথিবীটা এত সুন্দর। যারা অর্থকে প্রাধান্য না দিয়ে দিয়ে নিজের স্বকীয়তা ধরে রাখেন। সবমিলে মোশাররফ হোসেন ও তার ১ টাকার সিঙ্গারার গল্প আরো দীর্ঘায়িত হোক এটাই প্রত্যাশা করি।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়