ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রক্তবালক তৌফিক

ইমানুল সোহান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ৯ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রক্তবালক তৌফিক

ইমানুল সোহান : রক্ত মানবদেহের চালিকাশক্তি। রক্তহীন মানুষ বাঁচে না। বেঁচে থাকার শারীরিক এই উপাদান অনেক সময় অসুস্থ রোগীর জন্য জরুরি হয়ে পড়ে। রোগীর চিকিৎসক, অভিভাবক তখন রক্ত সংগ্রহে বিভিন্ন জায়গায় যোগাযোগ করেন। ওই সংকটাপন্ন সময়ে রক্ত পাওয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। সেই কঠিন কাজটিই সহজ করে তুলেছেন তৌফিক। তিনি নিঃস্বার্থে অসুস্থ রোগীর জন্য রক্ত সংগ্রহ করে দেন।

পুরো নাম তৌফিক আহমেদ। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের চতুর্থ বর্ষে পড়ালেখা করছেন। পাশাপাশি নিজে রক্ত দিয়ে ও রক্ত সংগ্রহ করার মধ্য দিয়ে আর্ত মানবতার সেবায় কাজ করে যাচ্ছেন। সময়টা ২০১৬ সালের ৭ ডিসেম্বর। বন্ধুর ডাকে সাড়া দিয়ে প্রথমবার রক্ত দেন তৌফিক। সেই থেকে শুরু। এখন পর্যন্ত নিজে রক্ত দিয়েছেন ৮ বার। রক্ত সংগ্রহ করে দিয়েছেন ১২০০ বার। অথচ তিনি রক্ত সংগ্রহসংশ্লিষ্ট কোনো সংগঠনের সঙ্গে জড়িত নেই। তবে অনেক সময় বিভিন্ন সংগঠনের সহযোগিতা তিনি নিয়ে থাকেন। নিজের ফোনের টাকা খরচ করে সব সময় রক্ত সংগ্রহের কাজ করতে হয় তাকে।

কথায় কথায় তৌফিক বলেন, ‘অনেক সময় ক্লাস চলাকালীন ফোন আসে, তখন শিক্ষকের অনুমতি নিয়ে ফোন রিসিভ করি। ফোনের অপর পাশ থেকে কান্নাজড়িত কণ্ঠে ‘রক্ত লাগবে’ কথাটি ভেসে আসে। তখন আর ঠিক থাকতে পারি না। যত দ্রুত সম্ভব বন্ধু, ক্যাম্পাসের ছোট ভাই, বড় ভাই, বিভিন্ন সংগঠনের সদস্যদের কাছে ফোন করি। আর দোয়া করি যাতে রক্তটা সংগ্রহ হয়ে যায়। সংগ্রহ হলেই আনন্দ, আর উচ্ছ্বাস নিয়ে সংবাদটি জানিয়ে দেই। তখন মনে হয়, আমি পৃথিবীর সব থেকে সুখী মানুষ।’

ক্যাম্পাসে বেশ জনপ্রিয় তৌফিক। শিক্ষক, সহপাঠী, বড় ভাই কিংবা ছোট ভাই সবার কাছে তিনি ব্যতিক্রমী একজন। তবে তৌফিক একাই কাজটি করেন এমন নয়। এজন্য কয়েকজন মানুষ তাকে সব সময় সহযোগিতা করে। তাদের মধ্যে রয়েছে কুষ্টিয়ার বাঁধন-এর আহ্বায়ক শাহিন, মেহেরপুরের রাজ আহমেদ তুহিন, ক্যাম্পাসের রাকিবুল ইসলাম রাকিব, কুষ্টিয়ার রেটারেক্ট ক্লাবের সভাপতি তুষার রতন ও ক্যাম্পাসের স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্য ও রক্তিমার সদস্যরা। এদের সহযোগিতা আর নিজের একক প্রচেষ্টায় ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুড়া, রাজশাহী ও গাইবান্ধায় অসুস্থ রোগীদের জন্য রক্ত সংগ্রহ করে যাচ্ছেন তৌফিক।

এ পথচলা অব্যাহত থাকবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তৌফিক বলেন, ‘রক্ত দিন জীবন বাঁচান’ স্লোগানকে সামনে রেখে একটি ওয়েবসাইট চালুর ইচ্ছা আছে। সেখানে দেশের সব জেলার মানুষ যারা রক্ত দিতে আগ্রহী তাদের তালিকা থাকবে। যারা রক্ত দিয়ে অসুস্থ রোগীকে সহযোগিতা করবে, তাদের উৎসাহিত করার জন্য বিভিন্ন পুরস্কারের ব্যবস্থাও থাকবে। আমি মনে করি, স্বার্থযুক্ত এই পৃথিবীতে আমরা একটু সহযোগিতামূলক মনোভাব তৈরি করতে পারলে পৃথিবীটা আরো সুন্দর হবে।

তৌফিকের সহপাঠী জি.কে সাদিক বলেন, ‘তৌফিক হচ্ছে রক্তবালক। যে অনেক সময় নিজের খাওয়ার টাকা দিয়ে অন্যের রক্ত সংগ্রহ ও রক্তের ব্যাগ কিনে দেয়। এটি বন্ধু হিসেবে আমাকে অনেক বেশি আলোড়িত করে। এরকম কিছু মানুষের জন্য পৃথিবীটা আজও সুন্দর আছে।’



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৯/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়