ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নর্থ সাউথে তিন দিনব্যাপী রক্তদান কর্মসূচি

মুশফিকুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নর্থ সাউথে তিন দিনব্যাপী রক্তদান কর্মসূচি

ডেস্ক রিপোর্ট : নর্থ সাউথ সোস্যাল সার্ভিসেস ক্লাব প্রতিবছরের মতো এবারো রক্তদান কর্মসূচি পালন করতে যাচ্ছে আগামী ৫, ৬ ও ৭ মার্চ। এ কর্মসূচি হবে নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাসে।

সবাইকে রক্তদানে উৎসাহিত করা আয়োজনের মূল লক্ষ্য। কর্মসূচির সার্বিক সহযোগিতায় রয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন।

১৯৯৮ সালে ৫০ ব্যাগ রক্ত সংগ্রহ করার পর থেকে আজ পর্যন্ত প্রতিবছর নর্থ সাউথ ইউনিভার্সিটির সোস্যাল সার্ভিসেস ক্লাব এ কর্মসূচি পালন করে আসছে। এরপর ২০১৫ সালে এ সংখ্যা দাঁড়ায় ৯৪০ ব্যাগ আর গত বছর সংগ্রহ হয় ১০৪৭ ব্যাগ রক্ত।

ক্লাবটির বর্তমান প্রেসিডেন্ট হামিদ মুজতাবা সিদ্দিকী জানান, একজন পুরুষের শরীরের ওজনের প্রতি কেজিতে ৭৬ মিলি রক্ত থাকে এবং একজন নারীর শরীরের ওজনের প্রতি কেজিতে ৬৬ মিলি রক্ত থাকে কিন্তু একজন মানুষের শরীরে প্রতি কেজিতে প্রয়োজন ৫০ মিলি রক্ত। এ হিসাবে ওই বাড়তি রক্ত থেকে প্রতি কেজিতে ৮ মিলি রক্ত নেওয়া হয়। যা শরীরের কোনো ক্ষতিই করে না। একজন ৫০ কেজি ওজনের মানুষ দুশ্চিন্তামুক্তভাবে খুব সহজেই রক্তদান করতে পারেন। রক্তদানের পর ২০ মিনিট বিশ্রাম নিয়ে ২৪ ঘণ্টা প্রচুর পানি পান করলে কোনো সমস্যাই হবে না।

ক্লাবটির বর্তমান জেনারেল সেক্রেটারি আসিফ মাহমুদ বলেন, ১৮ থেকে ৬০ বছরের সুস্থদেহের মানুষ রক্তদান করতে পারেন। প্রতি চার মাস পর পর রক্তদান করা যায়।

ক্লাবটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট সামিউল কবির রোকন বলেন, রক্তদানে ভয়ের কিছু নেই। রক্তদান পুরো প্রক্রিয়াটি নিরাপদ। একজন বিশেষজ্ঞ সবসময় পাশে থাকেন। তাছাড়া রক্তদানে আছে অনেক উপকারিতা, রক্তদান করলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকগুণ বেড়ে যায়।

রক্তদান কর্মসূচির সাবিক সহযোগিতায় আছে ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৭/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়