ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তমার চিকিৎসায় প্রয়োজন আড়াই লাখ টাকা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তমার চিকিৎসায় প্রয়োজন আড়াই লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইলের তমা আক্তারের চিকিৎসায় প্রয়োজন আড়াই লাখ টাকা।

তমার কয়েকটি পরীক্ষার পর চিকিৎসক নিশ্চিত হয়েছেন, তমা ভাসকুলার ম্যালফরমেশন রোগে আক্রান্ত। পরীক্ষার আগে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, তার চিকিৎসায় চার লক্ষাধিক টাকা লাগতে পারে। তবে পরীক্ষার পর দেখা যায় এখন সব মিলিয়ে আড়াই লাখ টাকায় সুস্থ জীবন ফিরে পেতে পারে তমা আক্তার। আগামী ৭ থেকে ৮ এপ্রিল তমার চিকিৎসা শুরু করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. ইকবাল মাহমুদ চৌধুরী জানান, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তমার রোগটি ভাসকুলার ম্যালফরমেশন বা রক্তনালী টিউমার হিসেবে পরিচিত। দীর্ঘমেয়াদি চিকিৎসায় এ রোগ নিরাময় সম্ভব। কয়েক দফায় ইনজেকশনের মাধ্যমে চিকিৎসার পর অস্ত্রোপচার করা হবে। তাতে সব মিলিয়ে আড়াই লাখ টাকা খরচ হতে পারে।

তিনি বলেন, বেশিরভাগ সময়েই রোগীরা জন্ম থেকেই এ রোগে আক্রান্ত হয়ে থাকে। তিন থেকে পাঁচ বছরে রোগ বাড়ে। ৯ থেকে ১২ বছরে অনেকের একেবারেই কমে যায়। আর যাদের না কমে তাদের মুখের আকার তমার মতো এমন হয়ে যায়। দৈহিক বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাংসপিণ্ডের আকারও বাড়তে থাকে। সঠিক সময়ে চিকিৎসা করলে এ রোগ দ্রুত নিরাময় সম্ভব। কিন্তু দীর্ঘদিন তমার চিকিৎসা না হওয়ায় একটু সময় লাগবে।

তমা টাঙ্গাইলের বাসাইল উপজেলার যোশীহাটি পশ্চিমপাড়া গ্রামের দরিদ্র কৃষক আতাহার আলী ও শারমিন বেগম দম্পতির মেয়ে। সে এবার মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে। পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট তমা। তমার চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিতে অক্ষম তমার অসহায় বাবা-মা।

তমার চিকিৎসার জন্য বিত্তবান ব্যক্তিদের কাছে অর্থ সহযোগিতা কামনা করেছেন তার পরিবারের সদস্যরা। তমার বাবার বিকাশ নম্বর- ০১৭৪৭-২৪৪৯০৬। এছাড়া ব্যাংকের মাধ্যমেও অর্থ সাহায্য করা যাবে। টাকা পাঠানোর ঠিকানা- শারমিন আক্তার, অ্যাকাউন্ট নম্বর- ৩৪০২০৩৪৩, অগ্রণী ব্যাংক লিমিটেড, আইশরা ব্রাঞ্চ, বাসাইল, টাঙ্গাইল।

উল্লেখ্য, অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের পক্ষ থেকে তমাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসকদের শরণাপন্ন করা হয়। আর তাকে ঢাকা নিয়ে আসার ব্যবস্থা করেন বাসাইলের উপজেলা নির্বাহী কর্মকর্তা সায়মা আক্তার।

তমার বাবা আতাহার আলী জানান, এ পর্যন্ত তাদের বিকাশ নাম্বারে ৩৪ হাজার টাকা সহযোগিতা এসেছে। এর মধ্যে তমার পরীক্ষায় (এমআরআই, এমআরএ ও রক্ত পরীক্ষা) ১৩ হাজার টাকা ও তাদের ঢাকায় থাকা, ঢাকা থেকে টাঙ্গাইল যাওয়া সব মিলিয়ে আরো তিন হাজার টাকা খরচ হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৭/সাওন/শাহরিয়ার সিফাত/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়