ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বঙ্গবন্ধুকে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করার সুযোগ নেই

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুকে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করার সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক : বাবার নাম মায়ের নাম যেমন পরিবর্তন করা যায় না, তেমনি বঙ্গবন্ধুকে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করার কোনো সুযোগ নেই। এমন মন্তব্য করেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া।

বুধবার দুপুরে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে ‘স্বাধীনতা ও বঙ্গবন্ধু’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে সোহরাওয়ার্দী হাসপাতাল নার্সেস অ্যাসোসিয়েশন।

অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু এবং বাংলদেশ পরিপূরক শব্দ, অঙ্গাঙ্গী বিষয়। আমাদের কারো ক্ষমতা নেই বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে পৃথক করা। তবে এটা ঠিক, আমরা অনেকে এই ইতিহাস অস্বীকার করতে চাই। এই ইতিহাসকে আমরা অনেক সময় পৃথক করতে চাই। এই ইতিহাসকে আমরা নতুন করে রচনা করতে চাই। যারা এটা চায় তারা কোনোদিনও পারবে না এবং কখনোই সম্ভব নয়। কারণ ইতিহাস ইতিহাসের গতিতে চলবে।

তিনি বলেন, ১৯৭১ সাল থেকে যারা বার বার বঙ্গবন্ধুকে বিচ্ছিন্ন করতে চেয়েছে, বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে চেয়েছে, তারা কিন্তু পারেনি। তারা কারা? তারা হচ্ছে, ১৯৭১-এর পরাজিত শক্তি। যারা রাজাকার, আলবদর, আলশামস, সেদিন পাকিস্তানের পক্ষে যারা দালালি করেছিল, যারা এদেশের ৩০ লাখ মানুষ হত্যা করেছিল।

বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও অন্তত ২০ বার হত্যার ষড়যন্ত্র করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ কখনো খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্র করেছে এমন কোনো নজির নেই। একাত্তরে যে শক্তি স্বাধীনতার বিপক্ষে ছিল তারাই আজ ইতিহাস গুঁড়িয়ে দিতে চায়। কিন্তু তা সম্ভব নয়। এ সময় তিনি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

সভাপতিত্ব করেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ সেবা তত্ত্বাবধায়ক মোসাম্মৎ মাহমুদা খাতুন। বক্তব্য রাখেন নার্সেস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় নেতা কারিমা খাতুন, সুমনা নাহার, হারুন অর রশিদ, সোহরাওয়ার্দী হাসপাতাল নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল হান্নান মিয়া ও সাধারণ সম্পাদক শাহনেওয়াজ পারভীন, নার্সিং সুপার ভাইজার ও সভা প্রস্তুত কমিটির আহ্বায়ক কৃষ্ণা হালদার।

আরো বক্তব্য রাখেন, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের নার্সিং সুপার ভাইজার নাজনীন নাহার, পঙ্গু হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আলমগীর হোসেন, শাহনাজ সরকার, শ্যামলী টিবি হাসপাতালের মো. মিজানুর রহমান, সোহরাওয়ার্দী হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আলেয়া খাতুন, ফাহিমা খাতুন, মোসাম্মৎ শিউলি, রাখী আক্তার, রিনা আক্তার, মাইনুল হাসান, মাহবুবা আফরিন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়