ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিগগিরই চূড়ান্ত হবে তামাক নিয়ন্ত্রণ নীতি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিগগিরই চূড়ান্ত হবে তামাক নিয়ন্ত্রণ নীতি

নিজস্ব প্রতিবেদক : খসড়া জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি ও স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি অতি দ্রুত চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার রাজধানীতে এক গোলটেবিল বৈঠকে তিনি এ তথ্য জানান। খসড়া জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি ও স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি চূড়ান্তকরণের আবশ্যকীয়তা ও করণীয় বিষয়ে দৈনিক সমকাল এবং প্রজ্ঞার যৌথ উদ্যোগে এ বৈঠকের আয়োজন করা হয়। এতে সহযোগিতা করে আন্তর্জাতিক সংস্থা ক্যাম্পেইন ফর ট্যোবকো ফ্রি কিডস (সিটিএফকে) ও ব্লুমবার্গ ফিলানথ্রপিজ।

বৈঠকে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকসহ তামাকবিরোধী সংগঠনসমূহের প্রতিনিধি এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ। সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে বৈঠকটি সঞ্চালনা করেন নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি।

বাংলাদেশে সমন্বিত ও পরিকল্পিত উপায়ে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২০১৫ সালে জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতিমালা ও স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতিমালা শিরোনামে দুটি নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়। যেগুলো বর্তমানে খসড়া অবস্থায় রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই নীতি দুটি প্রণয়নে সময় বেশি লাগলেও এগুলো অতি দ্রুতই পাস করা হবে। তারপরই প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের আগেই তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ এবং বাস্তবায়ন করা হবে। তবে এই বিশাল কর্মযজ্ঞ এককভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে বাস্তবায়ন সম্ভব নয় বিধায় সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সহযোগিতা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা গ্রহণ করতে হবে যেখানে সব মন্ত্রণালয় সুনির্দিষ্ট দায়িত্ব পালন করবে।



রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ