ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তমার মুখে অস্ত্রোপচার

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তমার মুখে অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইলের তমা আক্তারের মুখে প্রথম দফা অস্ত্রোপচার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে অস্ত্রোপচার করা হয়।

তমা আক্তার মুখের বাম পাশে বিশাল আকৃতির মাংসপিণ্ড নিয়ে ২৪ এপ্রিল বিএসএমএমইউর প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ড. ইকবাল মাহমুদ চৌধুরী অধীনে ভর্তি হন।

ড. ইকবাল মাহমুদ চৌধুরী বলেন, আজ প্রথম ধাপে তমার মুখে অস্ত্রোপচার করা হয়েছে। যে দুটো রক্তনালীতে সমস্যা হচ্ছিল, তা বেঁধে দিয়েছি। বাকি জায়গাটার মধ্যে একটা ওষুধ ঢুকিয়ে দিয়েছি, যাতে চুপসে আসে। এটা হচ্ছে প্রথম ধাপ। কয়েক দিন মুখ ফুলে যাবে। চোখ ফুলে উঠতে পারে। এটা নিয়ে ভয়ের কিছু নেই। আস্তে আস্তে আবার ঠিক হবে। দেড় বা দুই মাস পর বোঝা যাবে যে কতটুকু কমলো। এভাবে ৫/৬ ধাপে অস্ত্রোপচার করলে ঠিক হয়ে যাবে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তমা ভাসকুলার ম্যালফরমেশন রোগে আক্রান্ত। এটা রক্তনালী টিউমার হিসেবে পরিচিত। দীর্ঘমেয়াদী চিকিৎসায় এ রোগ নিরাময় সম্ভব।

তমা আক্তার টাঙ্গাইলের বাসাইল উপজেলার যোশীহাটি পশ্চিমপাড়া গ্রামের দরিদ্র কৃষক আতাহার আলী ও শারমিন বেগম দম্পতির মেয়ে। পাঁচ ভাই বোনের মধ্যে সবার ছোট তমা। তমার চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দিতে অক্ষম তার বাবা-মা। তার চিকিৎসা করতে আড়াই লক্ষাধিক টাকা লাগতে পারে।

তমার চিকিৎসার জন্য বিত্তবান ব্যক্তিদের কাছে অর্থ সহযোগিতা কামনা করেছেন তার পরিবারের সদস্যরা। তমার বাবার বিকাশ নম্বর- ০১৭৪৭-২৪৪৯০৬। এ ছাড়া ব্যাংকের মাধ্যমে অর্থ সাহায্য করা যাবে- শারমিন আক্তার, অ্যাকাউন্ট নম্বর: ৩৪০২০৩৪৩, অগ্রণী ব্যাংক লিমিটেড, আইশরা ব্রাঞ্চ, বাসাইল, টাঙ্গাইল।



রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়