ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এএফপি : বিরল এক রোগ

ইয়াছিন মোহাম্মদ সিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এএফপি : বিরল এক রোগ

এএফপি রোগে আক্রান্ত জহুরা

নীলফামারী প্রতিনিধি : রোগের নাম এএফপি । Afp সংক্ষেপে, বিস্তারিত Acute flatid paralisis. বিরল এ রোগে আক্রান্ত হয়েছে নীলফামারীর ডোমার উপজেলার পূর্বচিকনমাটি  ২ নং ওয়ার্ডের রিকশাচালক ইদ্রিস আলীর মেয়ে জহুরা বেগম (৯)।

এএফপি রোগে আক্রান্ত জহুরা বেগমের বাবা ইদ্রিস আলী জানান, আমার মেয়ে সুস্থ ও স্বাভাবিকভাবে চলাফেরা করতো। তবে হঠাৎ করে তার হাত-পা চিকন হতে থাকে। এতে আমি চিন্তিত হয়ে পড়ি। চিকিৎসার জন্য ডাক্তারের কাছে গেলে জানতে পারি, তার এএফপি  রোগ হয়েছে।

জানা যায়, বাংলাদেশে শূন্য থেকে ১৫ বছরের নিচে এক লাখ শিশুর মধ্যে দুই জনের এএফপি  রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর আক্রান্ত রোগীর মলমূত্রে ও দুষিত পানিসহ বেশ কিছু কারণে রোগটি ছড়াতে পারে।

বিরল এ রোগের কথা ছড়িয়ে পড়লে পূর্বচিকনমাটি এলাকার মানুষজন তাদের শিশুদের নিয়ে দুশ্চিন্তায় পড়ে যায়। রোগটি নিয়ে সতর্কাবস্থা হিসাবে ওই এলাকায় ১০ সদস্যের একটি মেডিকেল টিম সর্বক্ষনিক কাজ করছে।

ওই মেডিকেল টিমের সদস্য এএমটি (ইপিআই) উপেন্দ্রনাথ সাহা জানান, গত ৬ মে ওই এলাকায় এএফপি রোগ শনাক্ত হওয়ার পর থেকেই আমরা ১০ সদস্যের একটি টিম কাজ করছি। অন্য কেউ যাতে এ রোগে আক্রান্ত না হয় সেজন্য এপর্যন্ত  দুই শত শিশুকে পোলিও খাওয়ানো হয়েছে। তার ধারণা গত আট মাস আগে জহুরা এ রোগে আক্রান্ত হয়েছে।

উপজেলা মেডিকেল অফিসার ডা. রায়হান বারী জানান, শিশুদের এএফপি  রোগ হলে হাত  ও পায়ের মাংস দূর্বল হয়ে অবশ হয়ে যায়। এরফলে হাত ও পায়ের মাংস শরীরের উপরে উঠে যায়। এতে হাত ও পা চিকন হয়ে যায়।

তিনি বলেন, ‘প্রাকৃতিক ভাইরাস, দুষিত পানি কিংবা শরীরের কর্ডে আঘাতপ্রাপ্ত হলে এবং অনেক সময় ওপিভি ভ্যাকসিন না নিলে এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।’

এ রোগের চিকিৎসা সম্পর্কে তিনি বলেন, ‘এ রোগ পুরোপুরি নিরাময়ের এখন পর্যন্ত কোন ওষুধ আবিস্কার হয় নাই। তবে কিছু এন্টিবায়োটিক, স্টোরয়েড, থেরাপি ও নিয়মিত ব্যায়ামের মাধ্যমে সহনীয় পর্যায়ে রাখা সম্ভব।’

এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: মিনহাজ্ব উদ্দিন মিয়া জানান, ওই এলাকায় একটি মেডিকেল টিম কাজ করছে। এএফপি  রোগে আক্রান্ত শিশুটির থেকে যাতে আর কোন শিশু আক্রান্ত না হয় সেজন্য ওই এলাকার প্রায় দুই শত শিশুকে পোলিও খাওয়ানো হয়েছে।

তিনি বলেন, পরীক্ষা-নিরিক্ষার জন্য আক্রান্ত রোগীর স্যাম্পল ঢাকায় পাঠানো হবে।




রাইজিংবিডি/নীলফামারী ২১ মে ২০১৭/ইয়াছিন মোহাম্মদ সিথুন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়