ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

জরুরি বিভাগ স্থাপনের নীতিমালা প্রণয়ন কমিটি গঠনের নির্দেশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জরুরি বিভাগ স্থাপনের নীতিমালা প্রণয়ন কমিটি গঠনের নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : সরকারি হাসপাতালগুলোতে অত্যাধুনিক জরুরি বিভাগ স্থাপনের লক্ষ্যে ‘ইমার্জেন্সি প্রটোকল’ নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

পাশাপাশি দুই শিফট অপারেশন থিয়েটার চালু করতেও নীতিমালা প্রণয়ন কমিটি করার নির্দেশ দেন তিনি। সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত সভায় তিনি এ নির্দেশনা দেন।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে প্রধান করে কমিটিতে স্বাস্থ্য অধিদপ্তর এবং বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা সদস্য হিসাবে থাকবেন। বিশেষায়িত ও মেডিক্যাল কলেজ হাসপাতালসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আধুনিক জরুরি বিভাগ চালু করতে প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতিসহ কার্যপরিধি নির্ধারণের জন্য কমিটিকে ‘ইমার্জেন্সি প্রটোকল’ প্রণয়নের সুপারিশ ১৫ দিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।

হাসপাতালে রেডিওথেরাপি, এক্স-রে, এমআরআই, সিটি স্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা সংশ্লিষ্টদের জন্য ‘ঝুঁকি ভাতা’ বণ্টন নীতিমালা প্রণয়নের জন্যে অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে প্রধান করে আরো একটি কমিটি গঠন করে এ সংক্রান্ত সুপারিশ দ্রুত উপস্থাপন করার জন্যও এ সময় নির্দেশ দেন তিনি।

এ সময় প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৭/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়