ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

দক্ষিণ এশিয়ায় মাইলফলক হবে ‘ভিশন সেন্টার’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১০ ৬:২৬:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২০ ১:০১:২২ পিএম

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালকে কেন্দ্র করে দেশের সব জেলায় ভিশন সেন্টার গড়ে তোলা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরণায় এই ভিশন সেন্টার শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ায় মানুষের অন্ধত্ব দূরীকরণে মাইলফলক হিসেবে ভূমিকা রাখবে।’

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউট এবং ন্যাশনাল আই কেয়ারের সঙ্গে ভারতের অরবিন্দ ইনস্টিটিউটের মধ্যে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রাথমিক পর্যায়ে ভিশন সেন্টারকে কেন্দ্র করে দক্ষিণ বঙ্গের ২১ জেলার ১২০ উপজেলায় আই ক্যাম্প ও প্রশিক্ষণের আয়োজন করে জনগণের জন্য চক্ষু চিকিৎসা নিশ্চিত করা হবে। পর্যায়ক্রমে এই উদ্যোগ সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।’

অন্ধত্ব নিবারণসহ চোখের চিকিৎসায় চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের দক্ষতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়নে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটকে সহযোগিতা করবে ভারতের তামিলনাড়ু রাজ্যে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ চক্ষু হাসপাতাল লায়ন্স অরবিন্দ ইনস্টিটিউটের বিশেষজ্ঞ চিকিৎসকগণ। আজ দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে এ সহযোগিতার পথ প্রশস্ত হলো।

অরবিন্দ হাসপাতালের পক্ষে স্বাক্ষর করেন অরবিন্দ আই কেয়ার সিস্টেমের নির্বাহী পরিচালক তুলশী রাজ রাভিলা এবং বাংলাদেশের ন্যাশনাল আই কেয়ারের পক্ষে লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. গোলাম মোস্তফা ও শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক ডা. সাইফুদ্দীন আহম্মদ।

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, স্বাস্থ্য অর্থ ইউনিটের মহাপরিচালক মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেনসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং অরবিন্দ ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৭/সাওন/রফিক

Walton Laptop