ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিএসএমএমইউতে চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিক উদ্বোধন

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৩ ৬:২৫:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২০ ১:০০:১৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : চিকুনগুনিয়া আক্রান্ত রোগীদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে এ ক্লিনিকের উদ্বোধন করেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

জানা গেছে, চিকুনগুনিয়া আক্রান্ত ব্যক্তিদের প্রায় ৮৫ শতাংশ সুস্থ হওয়ার পর আর্থাইটিসে ভোগেন। এসব রোগীদের উপযুক্ত ও উন্নত সেবা দিতে এ ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে। বিশেষায়িত এ ক্লিনিক বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগের ভবন-১ থেকে চিকিৎসা সেবা দেবে। সপ্তাহের শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এ সেবা দেওয়া হবে।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, চিকুনগুনিয়া রোগ সম্পর্কে সচেতনতা ও আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রধান ভূমিকা পালন করেছে। এখন রোগীদের সুবিধার্থে চিকুনগুনিয়া ও আর্থাইটিস ক্লিনিক চালু করা হলো। এ ছাড়া সাংবাদিক ও গণমাধ্যমগুলো চিকুনগুনিয়ার বিষয়ে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

ঢাকায় মশা নিধন কার্যক্রমকে আরো জোরদার করার আহ্বান জানান তিনি।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীরা অনেক বেশি কষ্ট পাচ্ছেন। তাদের এ কষ্ট থেকে যথাযথ চিকিৎসার মাধ্যমে মুক্তি দিতে আমাদের হাসপাতালে সবকিছু করবে।

উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগী যাতে ব্যথা, যন্ত্রণা থেকে একটু আরাম অনুভব করে চিকিৎসকদের সে বিষয়টিও স্মরণ রাখতে হবে। পাশাপাশি এ বিষয়ে ফলপ্রসূ ও সমন্বিত গবেষণার প্রয়োজন রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রিউমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শামসুন নাহার, শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহানা আখতার রহমান, মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুর রহিম, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ও এপিএলএআরের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির মহাসচিব অধ্যাপক নজরুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৭/সাওন/সাইফ

Walton Laptop