ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করাটা আনন্দের : যোশি

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ২৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করাটা আনন্দের : যোশি

ক্রীড়া প্রতিবেদক : স্পিন বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভারতের সুনীল যোশিকে। অস্ট্রেলিয়ার বিপক্ষের টেস্ট সিরিজকে সামনে রেখেই তাকে নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ দলের হয়ে কাজ করতে পেরে বেশ আনন্দিত এই কোচ। পাশাপাশি বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করাটাও আনন্দদায়ক বলে জানিয়েছেন তিনি। আজ তিনি বাংলাদেশ, বাংলাদেশ দল, স্পিনার ও অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে কথা বলেছেন। তার চুম্বক অংশ তুলে ধরা হল।

প্রশ্ন : আপনিবাংলাদেশ দলের স্পিন বোলিং পরামর্শক। কিভাবে উপভোগ করছেন?
সুনীল যোশি : 
তাদের সঙ্গে কাজ করাটা আমার জন্য দারুণ কিছু। খেলোয়াড়দের সঙ্গে এক/দুইটা সেশন করেছি। ছেলেদের চিন্তা-ভাবনায় আমি মুগ্ধ।

প্রশ্ন : আপনার কাজটি কতোটা চ্যালেঞ্জিং?
সুনীল যোশি :
সব সময়ই চ্যালেঞ্জিং।অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছি। যারা ক্রিকেট বিশ্বের অন্যতম শক্তিশালী দল। তাদের দলে ভালো মানের বেশ কিছু খেলোয়াড় রয়েছে। যারা সব ফরম্যাটেই প্রাধান্য বিস্তার করে খেলতে পারে। তবে আশার কথা হচ্ছে বাংলাদেশ ঘরের মাঠে খেলছে। উপমহাদেশে সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ার রেকর্ড খুব একটা ভালো নয়।

প্রশ্ন : শেষ সময়ে আপনি কোন বিষয়ে জোর দিচ্ছেন? 
সুনীল যোশি :
প্রথম টেস্ট দুদিন পরেই। আমার হাতে সময় খুবই কম। সে কারণে আমি কৌশলগত বিষয়ে জোর দিচ্ছি। আমি যা করছি তা হল ছেলেদের সঙ্গে আমার অভিজ্ঞতা শেয়ার করছি। তারা আমার অভিজ্ঞতা ও আমার কথা শুনে খুব খুশি।

প্রশ্ন : বাংলাদেশের স্পিনারদের আপনি কিভাবে মূল্যায়ন করছেন?
সুনীল যোশি :
তারা খুবই ভালো মানের। অভিজ্ঞ ও তরুণদের একটি দারুণ সম্মিলন রয়েছে দলে। সাকিব আল হাসান স্পিন ইউনিটের নেতৃত্বস্থানীয়। তার অনেক অভিজ্ঞতা রয়েছে। সে এমন মানের একজন খেলোয়াড় যে একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। তাছাড়া মেহেদী হাসান মিরাজ রয়েছে। সে খুবই সম্ভাবনাময়। অফ স্পিনাররা ইতোমধ্যে নিজেদের প্রমাণ করেছে। তারা সবাই বেশ সম্ভাবনাময়। তাদের নিয়ে কাজ করাটা আনন্দের। আমি তাদের নিয়ে যা করছি সেটা হল ফাইন টিউনিং। আমি এমন একটা পরিবেশ তৈরি করতে চাই যেখানে স্পিনাররা ভালোবোধ করবে। একটি সুখী ড্রেসিং রুম সাফল্যের অন্যতম চাবিকাঠি।

প্রশ্ন : অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে আপনার পরিকল্পনা কী?
সুনীল যোশি :
এটা আসলে গোপনীয় বিষয়। বিষয়টি আমি খোলাসা করতে চাচ্ছি না। তবে আমি যেটা বলতে পারি সেটা হল ভারত-অস্ট্রেলিয়া সিরিজ আমাকে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের শক্তিমত্তা ও দুর্বলতা সম্পর্কে ভালো একটি ধারনা দিয়েছে। সে অনুযায়ী আমি বোলারদের কৌশলগতভাবে প্রস্তুত করছি। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে স্পিনারদের লাইন-লেন্থ কেমন হবে, কোথায় ফিল্ডার সাজাতে হবে। এসব বিষয়ে আমার পরিস্কার ধারনা আছে। 

প্রশ্ন : এই সিরিজে বাংলাদেশকেনিয়ে আপনি কতোটা আশাবাদী?
সুনীল যোশি :
আমি খুবই উচ্ছ্বসিত এবং আশাবাদী। যদিও অস্ট্রেলিয়া খুবই শক্তিশালী দল। তবে আমি নিশ্চিত আমাদের ছেলেরা শেষ পর্যন্ত লড়াই করবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়