ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুদ্ধিজীবী কবরস্থানে চিরশয়ানে আব্দুল জব্বার

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ৩১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুদ্ধিজীবী কবরস্থানে চিরশয়ানে আব্দুল জব্বার

নিজস্ব প্রতিবেদক : বাংলা গানের কিংবদন্তি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আব্দুল জব্বারের দাফন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে তার দ্বিতীয় জানাজা হয়। এখানে জানাজা শেষে তার মরদেহ নেওয়া হয় মিরপুরে। সেখানে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

এর আগে সকাল ১০টায় আগারগাঁওয়ে বাংলাদেশ বেতারে আব্দুল জব্বারের প্রথম জানাজা হয়। এতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য সচিব মরতুজা আহমদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের পাশাপাশি বাংলাদেশ বেতারের কর্মকর্তা ও কলাকুশলী এবং আব্দুল জব্বারের পরিবারের সদস্যসহ সংগীতাঙ্গনের অনেকে অংশ নেন।

সেখান থেকে বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয় তার মরদেহ। শহীদ মিনারে নাগরিক শ্রদ্ধানুষ্ঠানে রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনসহ নানা পেশার মানুষ জনপ্রিয় এ গায়কের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে তাকে ঢাকা জেলার পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী শিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পর আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সদস্য এস এম কামাল, সাবেক সহ-সম্পাদক শফী আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ। এর পর সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম শ্রদ্ধা জানান।

এরপর ধারাবাহিকভাবে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম, গণস্বাস্থ্য কেন্দ্র, উদীচী শিল্পী গোষ্ঠী, সম্মিলিত সাংস্কৃতিক জোট,  জাসদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, প্রয়াত আব্দুল জব্বার সুরের জাদুকর ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে যে গানগুলো গেয়েছেন, তা আমাদের হৃদয় ছুঁয়ে গেছে এবং কালজয়ী হয়ে আছে।

আব্দুল জব্বারকে বাংলা গানের হেমন্ত মুখোপাধ্যায় আখ্যায়িত করে তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শের এ কণ্ঠসৈনিক ও মুক্তিযোদ্ধা আমাদের আত্মার আত্মীয় ছিলেন। বঙ্গবন্ধুও তাকে খুব ভালোবাসতেন।’

গত বুধবার সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন আব্দুল জব্বার। জনপ্রিয় এ কণ্ঠশিল্পী দীর্ঘদিন ধরে কিডনি, হার্ট, প্রস্টেট ও ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তিনি বিএসএমএমইউতে প্রায় তিন মাস চিকিৎসাধীন ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৭/সাইফ/এনএ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়