ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা ইস্যু জাতিসংঘে ঠেকাতে কূটনৈতিক তৎপরতায় মিয়ানমার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা ইস্যু জাতিসংঘে ঠেকাতে কূটনৈতিক তৎপরতায় মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাতে কোনো প্রস্তাব পাস হতে না পারে সেজন্য ঘনিষ্ঠ মিত্র চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করেছে মিয়ানমার। দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং তুনের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

২৫ আগস্ট মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন রাজ্যে রোহিঙ্গা দমন অভিযানে নামে। মানবাধিকার সংস্থাগুলোর হিসেবে, সেনা ও বেসামরিক বৌদ্ধ ধর্মাবলম্বী চরমপন্থিদের হাতে এ পর্যন্ত চার শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে। সেনাদের নির্যাতন-নিপীড়নের হাত থেকে রেহাই পেতে দুই সপ্তাহে ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

মিয়ানমারের নেত্রি অং সান সু কি মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোন আলাপে দাবি করেছেন, রাখাইনের বাস্তব পরিস্থিতিকে ভুয়া ছবি ও খবরের মাধ্যমে বিকৃত করে সন্ত্রাসীদের স্বার্থে প্রচার করা হচ্ছে। তবে রোহিঙ্গাদের রাখাইন ছেড়ে পালিয়ে যাওয়ার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের কাছে লেখা চিঠিতে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ সহিংসতা ‘মানবিক বিপর্যয় সৃষ্টি করবে।’ তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, মিয়ানমারের এই জাতিগত নিধন আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করবে।

মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং তুন রাজধানী নাইপিদুতে সংবাদ সম্মেলনে জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে কোনো প্রস্তাব পাসের চেষ্টা হলে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ চীন ও রাশিয়া যাতে এটি আটকে দেয় সেজন্য তারা কাজ করছেন।

তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদে বিষয়টি যাতে না ওঠে সেজন্য আমরা বন্ধুভাবাপন্ন কয়েকটি দেশের সঙ্গে আলোচনা করছি। চীন আমাদের বন্ধু এবং রাশিয়ার সঙ্গেও আমাদের একই ধরণের বন্ধুভাবাপন্ন সম্পর্ক রয়েছে। তাই ইস্যুটির সামনে না যাওয়াটা অসম্ভব নয়।’



রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়