ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোগীর সঙ্গে ভালো ব্যবহারের পরামর্শ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোগীর সঙ্গে ভালো ব্যবহারের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক : রোগীর সঙ্গে ভালো ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের ৪র্থ তলায় ডেন্টাল অনুষদের ক্লাসরুমে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্টদের জন্য ‘প্রশাসন ও ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ কর্মসূচি’র আয়োজন করে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগ।

তিনি বলেন, সুচিকিৎসার জন্য একজন চিকিৎসককে রোগীর বিভিন্ন বিষয়, আদ্যোপান্ত জানতে হয় বলে তিনি সমাজেরও নেতা। এটা চিকিৎসক হওয়ার ক্রাইটেরিয়ার মধ্যেও রয়েছে। পেশাগত মর্যাদা উপলব্ধি করে, যতটুকু প্রয়োজন সব রোগীকে সমান গুরুত্ব দিয়ে নানা সীমাবদ্ধতা সত্ত্বেও চিকিৎসকদের রোগীদের সঙ্গে আরো ভালো ব্যবহার করতে হবে, কষ্টের মাঝেও হাসিমুখে রোগীদের সেবা দিতে হবে।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একজন ডাক্তার বা একজন চিকিৎসক রোগীর সঙ্গে ভালো ব্যবহার করলে রোগীর রোগ অর্ধেক ভালো হয়ে যায়। এ কথার মর্মার্থ উপলব্ধি করে রোগীর প্রতি আরো মনোযোগী হয়ে চিকিৎসাসেবা দিন। একজন ভালো ও সফল চিকিৎসক হওয়ার জন্যও এটা করা প্রয়োজন।

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বর্তমান প্রশাসনের কার্যকরী উদ্যোগের কারণে এ বিশ্ববিদ্যালয়ের নার্সিং সেবার মান অনেক উন্নত হয়েছে উল্লেখ করে আরো বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পেয়েছে। ফলে দিন দিন রোগীর সংখ্যা বাড়ছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী, এমপি, বিচারপতি, রাজনৈতিক নেতা থেকে শুরু করে দেশের বিশিষ্টজনেরা বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাসেবা নিচ্ছেন। বর্তমানে দৈনিক গড়ে আট হাজারেরও বেশি রোগী এ বিশ্ববিদ্যালয়ে আউটডোরে সেবা নিচ্ছেন। ১৯০৪ শয্যার বেডে সব সময়ই রোগী ভর্তি থাকে।

উপাচার্য তার বক্তব্যে সবাইকে নিয়ম-নীতি মেনে চলার আহ্বান জানিয়ে আরো বলেন, এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সবার মতামতের ভিত্তিতে গণতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত নিয়ে থাকে। এখানে স্বেচ্ছাচারিতার কোনো সুযোগ নেই।

মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডা. জামাল উদ্দিন খলিফার সভাপতিত্বে ও পরিচালনায় অনুষ্ঠানে প্রশিক্ষক ও লেকচারার সাবেক সচিব এ কে এম আব্দুল আউয়াল মজুমদার বলেন, একজন চিকিৎসক যদি সুস্থ থাকেন, তবে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত রোগীদের সেবা দিতে পারেন। সত্যিই এটা একটা বিরাট সুযোগ ও পরম সৌভাগ্যের বিষয়।

প্রশিক্ষণ কর্মসূচিতে সিনিয়র কনসালটেন্ট ও কনসালটেন্টসহ মোট ৩৫ জন চিকিৎসক অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়