ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

১ লাখ ২৪ হাজার রোহিঙ্গাকে চিকিৎসাসেবা  

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১ লাখ ২৪ হাজার রোহিঙ্গাকে চিকিৎসাসেবা  

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১ লাখ ২৪ হাজার ৮১৮ জনকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

এদের মধ্যে ৬ হাজার ১১৩ জনের আঘাতজনিত সমস্যা, ১৯ হাজার ৯৭৩ জনের ডায়রিয়া, ৩১ হাজার ৭৯ জনের শ্বাসতন্ত্রের রোগ, ১১ হাজার ৮৮৯ জনের চর্ম রোগ এবং ৫৫ হাজার ৮০৪ জনের অন্যান্য রোগের চিকিৎসা দেওয়া হয়েছে।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এসব তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের মধ্যে ৫১০ জনের সফলভাবে প্রসব সম্পন্ন করা হয়েছে। ৫ হাজার ৬৬২ জনকে প্রসব পূর্ববর্তী এবং ১ হাজার ২৫২ জনকে প্রসব পরবর্তী সেবা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের মধ্যে ম্যালেরিয়া, যক্ষ্মা, ফাইলেরিয়া এবং এইচআইভি রোগের জন্য রোগতাত্ত্বিক জরিপ করা হয়েছে। ইতিমধ্যে ১৯ জন এইচআইভি রোগী ও ২১ জন যক্ষ্মা এবং ৬ জন ম্যালেরিয়ার রোগী শনাক্ত হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমানে সাড়ে ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। এসব রোহিঙ্গার বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ও চিকিৎসার জন্য ৪৩টি মোবাইল টিম কাজ করছে। এ টিমগুলো ৮ থেকে ১০ প্রকার ওষুধ বিতরণ করছে।

তিনি আরো বলেন, ৬ মাস থেকে ১৫ বছর বয়সী ১ লাখ ৩৮ হাজার ৮২০ জন রোহিঙ্গা শিশুকে এক ডোজ করে হাম-রুবেলার টিকা দেওয়া হয়েছে। ৭৬ হাজার ৪৪৪ জনকে পোলিও টিকা খাওয়ানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়