ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

কিডনির চিকিৎসা এখন বাংলাদেশে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ১৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিডনির চিকিৎসা এখন বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক : নিউরোলজিক্যাল সমস্যার কারণে কিডনির বিভিন্ন জটিল রোগে ভোগেন অনেকে। এসব রোগীর চিকিৎসা এখন বাংলাদেশেই হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধীন নিউরো-ইউরোলজি ইউনিট একটি নতুন ইউনিট যেখানে ব্রেইন, স্পাইনাল কর্ড ও নার্ভের সমস্যার কারণে প্রস্রাবের থলির সমস্যা যেমন নিউরোজেনিক ব্লাডার, ওভার অ্যাক্টিভ ব্লাডার, ইনকনটিনেন্স ও এলইউটিডির চিকিৎসা দেওয়া হয়।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে এক সভায় এ তথ্য জানানো হয়। এ বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধীন নিউরো-ইউরোলজি ইউনিটের উদ্যোগে দেশে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো নিউরো-ইউরোলজি ভায়োডিং ডিসফাঙ্কশন বিষয়ক মাল্টি ডিপার্টমেন্টাল সভা।

সভায় জানানো হয়, এ ইউনিটটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশেও প্রথম। দুর্ঘটনা, বয়স্ক মানুষের ব্রেন স্ট্রোক, ভারী কাজের সঙ্গে জড়িত পেশাদার মানুষ, সংক্রমণকারী রোগের জন্য অগণিত মানুষ এসব সমস্যায় ভুগে থাকেন। নিউরো-ইউরোলজি এসব চিকিৎসাবঞ্চিত লোকদের চিকিৎসায় সঠিক পথ দেখাচ্ছে।

রোগীদের অজ্ঞতা ও চিকিৎসকের রেফারেলের অভাবে রোগীরা কিডরির অনেক রোগের জটিলতায় ভুগে অকালে মৃত্যুবরণ করছেন বা প্রস্রাবের সমস্যায় ঘরে বসে থাকেন ও সামাজিক জীবনযাপন থেকে বঞ্চিত হন। এক কথায় ইউরোলজি বিভাগের অধীন নিউরো-ইউরোলজি ইউনিট এসব রোগীকে ইনকনটিনেন্স এবং ভায়োডিং ডিসফাঙ্কশনসহ প্রস্রাবের বিভিন্ন সমস্যার সঠিক দিকনির্দেশনা ও চিকিৎসাসেবা দিচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। অতিথি হিসেবে বক্তব্য রাখেন সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ইউরোলজিস্ট অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউ’র নিউরো-ইউরোলজি ইউনিটের সহযোগী অধ্যাপক ডা. এটিএম আমান উল্লাহ। প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউ’র অধ্যাপক ডা. একেএম আনোয়ারুল ইসলাম, অবস অ্যান্ড গাইনি বিভাগের অধ্যাপক ডা. বেগম নাসরিন, নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তৌহিদ মো. সাইফুল হোসেন দিপু।

অনুষ্ঠানে এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও রেসিডেন্ট চিকিৎসক, ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, দ্রুত বিকাশমান চিকিৎসা বিজ্ঞানে বর্তমান সময়ে সুপার স্পেশালিটি, সাব-স্পেশালিটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় মাল্টি ডিসিপ্লিনারি এ্যাপ্রোচ খুবই গুরুত্বপূর্ণ। এ প্রেক্ষিতে ইউরোলজি বিভাগের অধীন নিউরো-ইউরোলজি ইউনিটের উদ্যোগে আয়োজিত মাল্টি ডিপার্টমেন্টাল সভা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

এ সভার মাধ্যমে নিউরোলজিক্যাল বিভিন্ন সমস্যার কারণে যেসব রোগী কিডনির বিভিন্ন জটিল রোগে ভুগছেন সেসব রোগী আরো বেশি করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধীন নিউরো-ইউরোলজি ইউনিটে যথাযথ সুচিকিৎসা পাবেন। ফলে ওই সব রোগীদের চিকিৎসার জন্য আর বিদেশ যেতে হবে না।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়