ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএসএমএমইউতে ‘মাসকুলোস্কেলেটাল ইমেজিং’ কর্মশালা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ১৫ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউতে ‘মাসকুলোস্কেলেটাল ইমেজিং’ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দুই দিনব্যাপী ‘মাসকুলোস্কেলেটাল ইমেজিং’ শীর্ষক একটি কর্মশালা হয়েছে।

বাংলাদেশ সোসাইটি অব রেডিওলজি অ্যান্ড ইমেজিংয়ের উদ্যোগে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে ১৪ ও ১৫ অক্টোবর এ কর্মশালা হয়।

সেমিনারে বক্তারা বলেন, রেডিওলজি অ্যান্ড ইমেজিং শাখাটি চিকিৎসা বিজ্ঞানের একটি প্রগতিশীল শাখা, যা প্রধানত প্রযুক্তিনির্ভর। প্রকৌশল এবং চিকিৎসা বিজ্ঞানীদের যৌথ প্রয়াসে এই শাখার উৎকর্ষের গতি চিকিৎসা বিজ্ঞানের অন্যান্য শাখার চেয়ে তুলনামূলকভাবে একটু বেশি। ফলে রোগ নির্ণয় এবং চিকিৎসা ক্ষেত্রেও অনেক অগ্রগতি হচ্ছে। প্রতিনিয়ত উদ্ভাবিত নতুন নতুন প্রযুক্তি আয়ত্ত করে তার সাহায্যে রোগ নির্ণয় ও চিকিৎসা প্রদানের জন্য রেডিওলজি বিশেষজ্ঞদেরও বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করতে হয়। সে কারণেই বাংলাদেশ সোসাইটি অব রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভিন্ন কর্মশালা আয়োজন করে থাকে।

এবারের কর্মশালায় শরীরের মাংসপেশী হাড় ও জোড়ার রোগ নির্ণয় এবং চিকিৎসা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষক ছিলেন ভারতীয় রেডিওলজি বিশেষজ্ঞ ডা. মালিনি ল্যানডে এবং ডা. অশিন ল্যানডে ।

এভাবে নিয়মিত প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার ইত্যাদির মাধ্যমে বাংলাদেশে রেডিওলজি বিশেষজ্ঞরা আরো দক্ষ হলে দেশের স্বাস্থ্যসেবার মান আরো উন্নত হবে বলে আশা ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়