ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্ট্রোকের ঝুঁকি কমাতে খাদ্য সচেতনতার পরামর্শ

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ২৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্ট্রোকের ঝুঁকি কমাতে খাদ্য সচেতনতার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক : স্ট্রোকের ঝুঁকি কমাতে খাবারের বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

তারা বলছেন, অধিক চর্বি ও কোলেস্টরেলযুক্ত খাবার খেলেই মূলত এর ঝুঁকি বাড়ে। সুতরাং খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা ছাড়া স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচা অসম্ভব।

বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘স্ট্রোক প্রতিরোধে আপনার করণগুলো কি?’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। বাংলাদেশ স্ট্রোক অ্যাসোসিয়েশন (বিএসএ) আয়োজিত এই আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন বিভাগের অধ্যাপক এম এম এ বারী, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের সহযোগী অধ্যাপক ডা. সিরাজি শফিকুল ইসলাম, শমরিতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ডা. সামনুন এফ তাহা।

একটি পরিসংখ্যানের উদ্বৃতি দিয়ে চিকিৎসকরা জানান, স্ট্রোক হার্টের অসুখ- এ ধারণা সঠিক নয়। হার্টের অসুখের সঙ্গে ব্রেন স্ট্রোকের সম্পর্ক আছে। স্ট্রোক একটি মরণব্যাধি রোগ। বিশ্বে প্রতিবছর ১৭ মিলিয়ন মানুষের স্ট্রোক হয়। তার মধ্যে ৬.৫ মিলিয়ন লোকের মৃত্যু হয়। বর্তমানে ২.৬ মিলিয়ন লোক স্ট্রোক আক্রান্ত। দেশে জনমৃত্যুর প্রায় ১৬ শতাংশ হয় স্ট্রোকে।

অধ্যাপক এম এম এ বারী বলেন, ‘স্ট্রোক যে কোনো ব্যক্তির, যে কোনো বয়সের লোকের হতে পারে। ভয়াবহ এই স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় সরকারের পাশাপাশি আমাদের সচেতন হতে হবে। স্ট্রোক প্রতিরোধে আমাদের সকলকে ধূমপান ত্যাগ, মাদক ও মদ্যপান পরিহার করতে হবে। অধিক পরিমাণে শাকসবজি খেতে হবে। খাবার থেকে লবণ ও মাংসের পরিমাণ কমাতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ অক্টোবর ২০১৭/নূর/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়