ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিএসএমএমইউর আবাসিক ছাত্রছাত্রীদের সম্মানী দ্বিগুণ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউর আবাসিক ছাত্রছাত্রীদের সম্মানী দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) পরিচালিত রেসিডেন্সি কোর্সে বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত বেসরকারি আবাসিক ছাত্রছাত্রীদের মাসিক পারিতোষিক ১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে।

বিএসএমএমইউর ৫৮২ জন এবং ১৯টি অধিভুক্ত মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ আবাসিক ছাত্রছাত্রী বর্ধিত হারে পারিতোষিক পাবেন।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে ২০ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দ দেওয়ায় ১৯টি অধিভুক্ত মেডিক্যাল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ জন আবাসিক ছাত্রছাত্রীকে বর্ধিত হারে মাসিক পারিতোষিক দেওয়া সম্ভব হবে। চলতি বছরের জুলাই মাস থেকেই বর্ধিত হারের পারিতোষিক কার্যকর হবে। যা চিকিৎসা বিদ্যায় উচ্চতর ডিগ্রি অর্জনের অভিপ্রায়ে অধ্যয়নরত চিকিৎসক ছাত্রছাত্রীদের লেখাপড়া ও সেবার প্রতি আরো মনোযোগী করে তুলবে।

বিএসএমএমইউর ৫৮২ জন আবাসিক ছাত্রছাত্রীর বর্ধিত হারের মাসিক পারিতোষিকের ব্যয় বহন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

বুধবার বিএসএমএমইউর এ ব্লকের দ্বিতীয় তলার মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রছাত্রীদের পরিবহন সার্ভিস ও বেসরকারি আবাসিক ছাত্রছাত্রীদের বর্ধিত হারে পারিতোষিক প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কয়েক হাজার চিকিৎসক ছাত্রছাত্রী অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন।

সভাপতিত্ব করেন বিএসএমএমইউর কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (অর্থ ও হিসাব) আবদুস সোবহানসহ সব বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, জ্যেষ্ঠ শিক্ষক, আবাসিক চিকিৎসক ও ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান।   

অনুষ্ঠানে আবাসিক শিক্ষার্থীদের মাসিক পারিতোষিক দ্বিগুণ করার ঘোষণা দেওয়ার পাশাপাশি তাদের জন্য কয়েকটি বাস সার্ভিসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। ঢাকা শহরের বিভিন্ন রুট থেকে সকাল ৮টা ১৫ মিনিটের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পৌঁছাবে এবং বিকেল ৫টা ও রাত ৯টায় বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন রুটে চলাচল করবে।

অনুষ্ঠানে ডা. কামরুল হাসান খান বলেন, আবাসিক শিক্ষার্থীরা দিনরাত হাসপাতালে অবস্থান করে শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম চালান। কিন্তু তাদের ভাতার পরিমাণ কম হওয়ায় পড়াশোনায় সঠিকভাবে মনোনিবেশ করতে পারেন না। এ বিষয়টি বিবেচনা করেই আবাসিক চিকিৎসক ছাত্রছাত্রীদের মাসিক পারিতোষিক দ্বিগুণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উপাচার্য তার বক্তব্যে আবাসিক ছাত্রছাত্রীদের লেখাপড়া ও গবেষণা কার্যক্রমের প্রতি আরো মনোযোগী হওয়ার পাশাপশি দরদী মন নিয়ে রোগীর সেবায় আরো যত্নবান হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ছাত্রছাত্রীদের সুবিধার কথা ভেবেই ও লেখাপড়ার সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) চালু করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রছাত্রীবৃন্দ তাদের মেধা ও মননের সঠিক ব্যবহার করার পাশাপাশি রোগীদের আন্তরিকভাবে সেবাদানের মাধ্যমে বিশ্বসেরা চিকিৎসক হবেন এটাই সকলের প্রত্যাশা।



রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়