ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএসএমএমইউর প্যালিয়েটিভ বিভাগ পেল নতুন অ্যাম্বুলেন্স

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএমএমইউর প্যালিয়েটিভ বিভাগ পেল নতুন অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্যালিয়েটিভ বিভাগ একটি নতুন অ্যাম্বুলেন্স পেয়েছে। এটি সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার পরিচালিত ঢাকা ও নারায়ণগঞ্জে প্যালিয়েটিভ কেয়ারের হোম কেয়ার সার্ভিসের জন্য ব্যবহৃত হবে। অ্যাম্বুলেন্সটি দান করেছেন সূফী মিজান ফাউন্ডেশনের চেয়ারম্যান সূফী মোহাম্মদ মিজানুর রহমান।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে এ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের কাছে অ্যাম্বুলেন্সটির চাবি ও প্রয়োজনীয় কাগজপত্র হস্তান্তর করেন প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশের সভাপতি সৈয়দ সাদেক মো. আলী।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক, বিএসএমএমইউর প্যালিয়েটিভ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ, রোটারি ক্লাব অব মেট্রোপলিটন ঢাকার খালিদ হাসান, বিএসএমএমইউর পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক, উপ-পরিচালক ডা. মো. খোরশেদ আলম প্রমুখ।

ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, প্যালিয়েটিভ সেবা একটি মহৎ ও মানবিক কর্ম। প্যালিয়েটিভ সেবার গুরুত্ব অনুধাবন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্যালিয়েটিভ বিভাগ, ওয়ার্ড ও পোস্ট গ্রাজুয়েট কোর্স চালু করা হয়েছে। পোস্ট গ্রাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসকরা শুধু এ বিশ্ববিদ্যালয়ে নয়, জেলা হাসপাতালসহ সারা বাংলাদেশে প্যালিয়েটিভ কেয়ার গড়ে তুলে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে সক্ষম হবেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চিকিৎসা, শিক্ষা, অর্থনীতি, প্রযুক্তি ও অবকাঠামোর অভূতপূর্ব উন্নয়ন সাধিত হওয়ায় মানুষের গড় আয়ু বেড়েছে। ফলে বয়স্ক মানুষের সংখ্যাও বেড়েছে। এ বয়স্ক মানুষদের একটি অংশ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, যে ব্যাধি অনিরাময়যোগ্য। এছাড়া বিভিন্ন বয়সের অনেক রোগী অনিরাময়যোগ্য রোগে আক্রান্ত। এসব রোগীর জন্য প্যালিয়েটিভ সেবা হলো আশীর্বাদতুল্য ও অত্যন্ত জরুরি একটি বিষয়। তবে চাহিদার তুলনায় বাংলাদেশে এ সেবাটি এখনো সীমিত পর্যায়ে রয়ে গেছে। তাই সম্পূর্ণ মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে মহৎ এ সেবা কার্যক্রমের আরো সম্প্রসারণে সমাজহিতৈষী, ধনাঢ্য ব্যক্তিসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

ভারপ্রাপ্ত উপাচার্য সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারকে অ্যাম্বুলেন্স দান করায় সূফী মিজান ফাউন্ডেশনের চেয়ারম্যান সূফী মোহাম্মদ মিজানুর রহমানকে ধন্যবাদ জানান।    



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়