ঢাকা, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২১ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

এক বছরে ২৩১৭৩ ব্যাগ রক্ত সংগ্রহ

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-১৪ ৯:৪৭:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-১৪ ৯:৪৭:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে গত এক বছরে ২৩ হাজার ১৭৩ ব্যাগ রক্ত সংগ্রহ, ২৬ হাজার ২০২ ডোনার স্কিনিং এবং ক্রস ম্যাচিং, ৫৪ হাজার ৮৬৯ রোগীর গ্রুপিং করা হয়েছে এবং ৮ হাজার ৭১১ জনকে ডে-কেয়ার ইউনিটে ব্লাড ট্রান্সফিউশন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এ বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব তথ্য জানান।

শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের পশ্চিম পাশে গ্রিন ওয়ালের পাশে এ রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। এ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচির উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. গাজী শামীম হাসান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (মানবসম্পদ) ডা. জামাল উদ্দিন খলিফা, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন নাক-কান-গলা বিভাগের অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, সহকারী প্রক্টর ডা. মো. আবু তাহের, সহকারী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়ারদার টিটু, রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের ডা. পবিত্র কুমার দেবনাথ, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন, কাউন্সিলর সুব্রত বিশ্বাস প্রমুখ।

এ সময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, শহীদ বুদ্ধিজীবীরা জীবন দিয়ে উজ্জ্বল ত্যাগের মহিমা রেখে গেছেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধের ও শহীদ বুদ্ধিজীবীদের এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছেন।

তিনি সবাইকে স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসার আহ্বান জানান।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৮ অক্টোবর কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন বিভাগের (বর্তমানে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ) উদ্বোধন করেছিলেন। রক্তদান একটি মহৎ কর্ম। চার মাস পর পর রক্তদান করা যায়। সবাইকে বছরে অন্তত ১ বার, বিশেষ করে জন্মদিনে রক্তদান করার আহ্বান জানাই।

তিনি সবাইকে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান জানান। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম জানান, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে গ্রুপিং, ক্রস ম্যাচিং, আইসিটি ক্রস ম্যাচিং, স্কিনিং, কুম্বস টেস্ট, হিমোলাইসিন টেস্ট, এন্টিবডি ডিটেকশন অ্যান্ড টাইটেশন, জেনোটাইপ এবং ফেনোটাইপ টেস্ট, গ্রুপিং কনফারমেশন, প্লাটিলেটফেরেসিস, থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ, স্টেমসেল কালেকশন, আয়রন চিলেশন এবং ডে-কেয়ার সার্ভিস ইত্যাদি সেবা চালু আছে।

এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল ৬টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে এবং মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল ৯টা ৩০ মিনিটে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের উপস্থিতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধুর ম্যুরালে ও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়।   




রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৭/সাওন/রফিক

Walton Laptop
 
     
Walton