ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘উচ্চ মানসম্পন্ন গবেষণায় অধিক গুরুত্ব দিন’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২৭ ৭:৫৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৭ ৭:৫৩:৪৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, ‘রোগীসহ সাধারণ মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এমন উচ্চ মানসম্পন্ন গবেষণার প্রতি অধিক গুরুত্ব দিন। চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা সেবার সঙ্গে সমান তালে গবেষণা কার্যক্রম আরো বৃদ্ধির মাধ্যমে গবেষণাকেও এগিয়ে নিতে হবে। দ্রুততার সঙ্গে গবেষণা কার্যক্রম সম্পাদন করতে পারলে সর্বক্ষেত্রে সহায়তা মিলবে ও সুফল পাওয়া যাবে।’

বুধবার বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদ ভবনে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের এক গুরুত্বপূর্ণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কামরুল হাসান বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন চিকিৎসা সেবার মতো গবেষণাকেও সমান গুরুত্ব দিচ্ছে। গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে প্রথমবারের মতো গবেষণা দিবস পালন করা হয়েছে। নির্মিতব্য কনভেনশন সেন্টারের দুটি ফ্লোর গবেষণা কেন্দ্রের জন্য বরাদ্দ রাখা হয়েছে।’

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ কামাল, বায়োকেমিস্ট্রি বিভাগের সহযোগী অধ্যাপক ও গবেষক ডা. শেখ মো. খোরশেদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় গবেষণার জন্য বিদ্যমান সুযোগ-সুবিধার সর্বোচ্চ ব্যবহার, গবেষণা কেন্দ্রের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম, গবেষণার ক্ষেত্রে সীমাবদ্ধতা, সমস্যাসমূহ ও সমাধানের উপায়, গবেষণার সুযোগ-সুবিধা বৃদ্ধিকরণ ও ফান্ড সংগ্রহ ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/সাওন/সাইফুল

Walton
 
   
Marcel