ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ধনীদের আয় বেড়েছে ১ ট্রিলিয়ন ডলার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ২৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধনীদের আয় বেড়েছে ১ ট্রিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের ধনকুবেররা আগের চেয়ে আরও বেশি সম্পদের মালিক হয়েছেন ২০১৭ সালে । গত বছরের তুলানায় এ বছর তাদের আয় বেড়েছে ১ ট্রিলিয়ন মার্কিন ডলার। শীর্ষস্থানীয় ৫০০ ধনীর সম্পদের পরিমাণ হিসেব করে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে বিশ্বের ৫০০ শীর্ষ ধনীর সম্পদ ২৩ শতাংশ বেড়েছে। গত বছর তাদের মোট সম্পদের পরিমাণ ছিল ৪ দশমিক ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। চলতি বছর এর পরিমাণ দাঁড়িয়েছে ৫ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারে।

আয় বৃদ্ধির দিক থেকে চলতি বছর এগিয়ে আছেন অনলাইনে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বোজেস। তিনি এ বছর ৩৪ বিলিয়ন ডলার আয় করে শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে চলে এসেছেন। অবশ্য বোজেসের এই আয় বেড়েছে অ্যামাজনের শেয়ারের দরবৃদ্ধির কারণে।

ব্লুমবার্গের তালিকায় থাকা অন্য ধনকুবেরদের আয়ও চলতি বছর বেশ বেড়েছে। বৈশ্বিক শেয়ার বাজারে দর বৃদ্ধির কারণে এসব ধনীরা আরো ধনী হয়েছেন।

ব্লুমবার্গের সূচকে দেখা গেছে, চীনের ৩৮ ধনকুবের চলতি বছর আয় করেছেন ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের তুলনায় তাদের এই আয় ৬৫ শতাংশ বেশি। সূচকে থাকা ৪৯টি দেশের ধনকুবেরদের মধ্যে এই অর্জন সবচেয়ে বেশি। এসব ধনকুবেরের মধ্যে চীনা এভারগ্রান্ডি গ্রুপের প্রতিষ্ঠাতা হুই কা ইয়ান চলতি বছর আয় করেছেন ২৫ দশমিক ৯ বিলিয়ন ডলার। গত বছরের তুলনায় তার আয় বেড়েছে ৩৫০ শতাংশ বেশি। বোজেসের পর হুইয়ের আয়ই ডলারের সূচকে সবচেয়ে বেশি।

ইউবিএস গ্রুপ এজি ও প্রাইস ওয়াটার হাউজ কুপারসের প্রতিবেদনের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, এ বছর প্রথমবারের মতো এশিয়ার ধনকুবেরদের সংখ্যা মার্কিন ধনকুবেরদের সংখ্যাকে ছাড়িয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়