ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যশোর বোর্ডে পাস ও জিপিএ-৫ কমেছে

বিএম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ৩০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যশোর বোর্ডে পাস ও জিপিএ-৫ কমেছে

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, যশোর : এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার  ফলাফলে যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

এ বছর যশোর বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬১২ জন। গত বছর এ বোর্ড থেকে ৯৫ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল এবং জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৩ জন।

শনিবার দুপুরে যশোরের প্রেস ক্লাবে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফল অনুযায়ী, চলতি বছর ২ লাখ ৯ হাজার ৫১৫ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ২৬৫ ও ছাত্রী ১ লাখ ৮ হাজার ২৫০। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৭৭৬ জন। এর মধ্যে ছাত্র ৮২ হাজার ৬৯০ ও ছাত্রী ৯২ হাজার ৮৬ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬১২ জন। পাসের হার ৮৩ দশমিক ৪২।

এবার জেএসসি’র ফলাফল সম্পর্কে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর জেএসসি পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি কমেছে। বোর্ডের ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ উত্তীর্ণ হতে পারেনি। এই প্রতিষ্ঠানের সবাই গণিতে ফেল করেছে। গণিতে ফেল বাড়ায় সার্বিক ফলাফলে এর প্রভাব পড়েছে।

যশোরে প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষায় ৯১ দশমিক ১৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৯৭ দশমিক ২৩ শতাংশ। এবতেদায়ীতে এ বছর এই জেলায় পাস করেছে ৯১ দশমিক ৬৪ শতাংশ। গত বছর এই হার ছিল ৯৮ দশমিক ৯৭ শতাংশ। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী এই ফলাফল জানিয়েছেন।



রাইজিংবিডি/যশোর/৩০ ডিসেম্বর ২০১৭/বিএম ফারুক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়