ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপন কার্যক্রমের উদ্বোধন

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-০১ ৬:৫৩:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০১ ৬:৫৩:০৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম ডিজিটালাইজড করার লক্ষ্যে বছরের প্রথম দিন সোমবার ডা. মিল্টন হলে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে আরেক ধাপ এগোলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। এর ফলে রোগীদের হালনাগদ তথ্য সংরক্ষণ, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বাধা দূর করাসহ বিভিন্ন সুবিধা সৃষ্টি ও সম্প্রসারিত হবে এবং বিশ্ববিদ্যালয়ের পেপারলেস কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভবিষ্যতে রোগীরা অনলাইনের মাধ্যমে তাদের প্রয়োজনীয় তথ্যসমূহ পাবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। এতে সভাপতিত্ব করেন পরিচালক (আইটি) এ আর আজিমুল হক রায়হান। 

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বি-ব্লকের ২য় তলায় বিএসএমএমইউ নেটওয়ার্ক অপারেশন সেন্টারে ফিতা কেটে ক্যাম্পাস নেটওয়ার্কও স্থাপন কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমানে দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের ক্ষেত্রেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ও এক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছে। ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের পেপারলেস তথা অটোমেশন কার্যক্রম বাস্তবে রূপ নিতে যাচ্ছে।

মেডিসিন অনুষদের রেসিডেন্সি কার্যক্রম সভা : সোমবার ইপনার সেমিনার রুমে মেডিসিন অনুষদের রেসিডেন্সি কার্যক্রম নিয়ে এক গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। সভাপতিত্ব করেন মেডিসিন অনুষদের কোর্স ডাইরেক্টর অধ্যাপক ডা. সেলিমুর রহমান।

সভায় রেসিডেন্টদের সিনিয়র শিক্ষকদের নীতি ও আদর্শ ফলো করার আহ্বান জানানো হয়। পাশাপাশি অধিকাংশ বিষয় নিজ নিজ বিভাগীয় পর্যায়ে সমাধানের জন্য ও রেসিডেন্টদের বিশ্ববিদ্যালয়ে সার্বক্ষণিক সময়দানের মাধ্যমে রোগীদের সেবা নিশ্চিত করা ও নিজেদের শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়।

প্যাথলজি বিভাগে বর্ষবরণ অনুষ্ঠান : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা সেবা, চিকিৎসা শিক্ষা, গবেষণাসহ সব ক্ষেত্রে এগিয়ে নেওয়ার জন্য সব পরিকল্পনা সম্পন্ন হয়েছে। মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে। ধাপে ধাপে এসব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

সোমবার দুপুরে বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদ ভবনে প্যাথলজি বিভাগের উদ্যোগে আয়োজিত বর্ষবরণ ২০১৮ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইংরেজি নববর্ষ ২০১৮-এর শুভেচ্ছা জানিয়ে তিনি আরো বলেন, বছরের প্রথম দিনটা অবশ্যই সুন্দরভাবে শুরু করতে হবে। লক্ষ্য স্থির করে সবকিছু চ্যালেঞ্জের সঙ্গে মোকাবিলা করতে হবে।
এতে সভাপতিত্ব করেন প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ও নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া। আরো বক্তব্য রাখেন প্যাথলজি বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ডা. মোহাম্মদ কামাল, ডা. শবনম আখতার, ডা. বিষ্ণুপদ, ডা. মাঈনুল প্রমুখ।

প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া জানান, ২০১৭ সালে প্যাথলজি বিভাগে ৪০ হাজার ১৪১ জন রোগীর গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। ২০১৬ সালে এ সংখ্যা ছিল ৩৫৫৪২। পরীক্ষা-নিরীক্ষার মধ্যে রয়েছে সাইটোপ্যাথলজি ১৮৫৯৭, হিস্টোপ্যাথলজি ১৭১৩৯, ইমিউনো হিস্টোপ্যাথলজি ১৪৫৬, ক্যারিওটাইপিং ১৪০৬, ফ্রোজেন সেকশন ২১৬, ডিআইএফ ১০৭৩, রিভিউ ২৫৪ উল্লেখযোগ্য।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৮/সাওন/মুশফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC