ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয় বিবেচনার আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয় বিবেচনার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : অবহেলিত শিক্ষকদের প্রতি সদয় দৃষ্টি দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

সোমবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

বিরোধী দলীয় নেতা বলেন, বছরের প্রথম দিন সারা দেশে যখন বই উৎসব চলছে তখন সরকারি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও স্কুল-কলেজের শিক্ষকরা পেটের দায়ে অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। দেশের হাজার হাজার নন-এমপিও স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক-কর্মচারীর বেশিরভাগই বিনা বেতনে সেখানে চাকরি করছে। প্রতিষ্ঠানগুলো গড়ে উঠেছে সরকারের স্বীকৃতি নিয়েই। কিন্তু বছরের পর বছর এসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি। এমপিওভুক্তি নিয়ে জাতীয় সংসদে একাধিকবার দাবি উঠলেও বিষয়টি উপেক্ষিত থেকে গেছে।

বিবৃতিতে বিরোধী দলীয় নেতা আরো বলেন, আমাদের দেশে শিক্ষকরাই সবচেয়ে বেশি অবহেলিত। তাদের জীবনযাপনের জন্য প্রয়োজনীয় বেতন-ভাতা যোগান দেওয়া হয় না। বিশেষ করে নন-এমপিও প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বেশিরভাগকেই জীবনযাপনের জন্য অন্য কোনো কাজ করতে হয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সমৃদ্ধ করা, সুশিক্ষার পরিবেশ সৃষ্টি এবং শিক্ষার সুষ্ঠু বিকাশের জন্য এমপিওভুক্তি অত্যন্ত জরুরি। যদিও এমপিওভুক্তির জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কিছু শর্ত পূরণ করতে হয়। এমপিওভুক্তির সঙ্গে শিক্ষকদের জীবন-জীবিকা, মান-মর্যাদার বিষয়টিও জড়িত।

রওশন এরশাদ বলেন, শিক্ষকদের জীবন অবহেলা ও কষ্টে কাটলে তাদের উৎসাহ ফুরিয়ে যাবে। তাদের হাত দিয়ে ভবিষ্যতের সুনাগরিক বেরিয়ে আসবে কীভাবে? কাজেই মানবিক দিক বিবেচনা করে সরকার নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ব্যাপারে অবিলম্বে ব্যবস্থা নেবে।



রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়