ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১৭ দেশ অংশ নিচ্ছে বাণিজ্য মেলায়

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৭ দেশ অংশ নিচ্ছে বাণিজ্য মেলায়

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আসর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

বাংলাদেশ ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করেছে। বাংলাদেশ ছাড়াও চার মহাদেশের ১৭টি দেশ এতে অংশ নিচ্ছে।

এসব দেশ হলো- ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, তুরস্ক, সিঙ্গাপুর, মরিশাস, ভিয়েতনাম, ভুটান, মালদ্বীপ, নেপাল ও হংকং।

মেলার আয়োজক বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানিয়েছে, দেশি-বিদেশি ৫৪০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। গতবার অংশ নিয়েছিল ৫৮৪টি প্রতিষ্ঠান। এবার স্টলগুলোর আয়তন গতবারের তুলনায় কিছুটা বড় থাকছে। এছাড়া মেলার ভেতরে চলাচলের স্থানকে বেশ গুরুত্ব দেওয়া হয়েছে।

ডিজিটাল যুগে মেলায় আসা কোনো দর্শক বা ক্রেতা প্রযুক্তির সেবা থেকে বঞ্চিত হবেন না। এজন্য ইপিবি কর্তৃপক্ষ মেলায় ডিজিটালাইজড বেশকিছু ব্যবস্থা রেখেছে, যা আগে কখনো দেখা যায়নি। মেলায় রয়েছে ডিজিটাল টাস্ক। এটা দিয়ে অ্যাপসের মাধ্যমে কেনাকাটা থেকে শুরু করে বিভিন্ন পণ্য সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এছাড়া আছে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার। এর মাধ্যমে জানা যাবে মেলায় অবস্থিত স্টল ও প্যাভিলিয়নের অবস্থান। ফলে দর্শনার্থীরা সহজেই তাদের পছন্দের স্টলে যেতে পারবেন।



রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়