ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০২ ৮:১১:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০২ ৮:১১:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত ও মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত বংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। কোনো সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গি গোষ্ঠী যেন এদেশের চিরায়ত সাম্প্রদায়িক সম্প্রীতিকে নষ্ট করতে না পারে, সেজন্য সবাইকে সতর্ক ও ঐক্যবদ্ধ থাকতে হবে।

মঙ্গলবার বড়দিন পুনর্মিলনী ২০১৭ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘এ দেশে ধর্ম, দল, মত, ধনী-গরীব নির্বিশেষে সকল মানুষের সমান অধিকার রয়েছে। কারণ, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দেশের বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতিকে আরো সমৃদ্ধ করতে বিশ্বাসী। সে জন্য এ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ঈদপুনর্মিলনী, দুর্গাপূজা পুনর্মিলনী, বড়দিন পুনর্মিলনী পালন করা হচ্ছে এবং বৌদ্ধ পূর্ণিমা পুনর্মিলনী পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ও নার্সিং অনুষদের ডীন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল।

দায়িত্বে অবহেলা করা চলবে না
উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান রেসিডেন্ট চিকিৎসকদের উদ্দেশ্যে বলেছেন, দায়িত্বের সঙ্গে সার্বক্ষণিক সর্বোচ্চ সেবা দিয়ে বিশ্বসেরা চিকিৎসক হতে হবে। অজুহাত দিয়ে দায়িত্বে অবহেলা করা চলবে না।

সকাল ১১টায় এ ব্লক অডিটোরিয়ামে এ বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট শিক্ষার্থীদের (চিকিৎসকদের) জন্য আয়োজিত এ মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

মতবিনিময় সভায় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্সি প্রোগ্রাম একটি অভূতপূর্ব বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেশের শিক্ষা ব্যবস্থা অনেক দূর এগিয়ে গেছে।’

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, ‘লার্নিং বাই ডুয়িং অর্থাৎ কাজ করে শিখতে হবে। দুপুর আড়াইটার পর রেসিডেন্ট শিক্ষার্থী বা রেসিডেন্ট চিকিৎসকরা বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে থাকবেন না, তা মেনে নেওয়া হবে না।’

পিঠা উৎসব
এ বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের উদ্যোগে আযোজিত শীতকালীন পিঠা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সভাপতিত্ব করেন ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহিনা তাবাসসুম।

বেসিক সায়েন্স ও প্যরাক্লিনিক্যাল সায়েন্স অনুষদ ভবনে আয়োজিত উৎসবে পিঠাসমূহের মধ্যে ছিল ভাপা, ঝিনুক, ম্যারা, পাতা, গোলাপ, পাটিসাপটা, চিতই, ছিটা, নকশী, পাকন, ঝাল পোয়া, ইত্যাদি।




রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/সাওন/শাহনেওয়াজ

Walton Laptop
 
   
Walton AC