ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাজধানীতে দাওয়াতে ইসলামীর তিনদিনের ইজতেমা শুরু

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীতে দাওয়াতে ইসলামীর তিনদিনের ইজতেমা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক : সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (স.) এর আদর্শ অনুসরণ করে ইসলামের সঠিক পথে জীবন গড়ার আহ্বান জানিয়ে বুধবার রাজধানী আশকোনায় সিভিল এভিয়েশন ময়দানে শুরু হয়েছে দাওয়াতে ইসলামীর তিনদিনের সুন্নাতে ভরা ইজতেমা।

নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টিত এই ইজতেমায় সারাদেশ থেকে হাজার-হাজার মুসল্লি জমায়েত হয়েছেন। বিদেশ থেকেও আসছেন মুসল্লিরা। প্রথম দিনেই সিভিল এভিয়েশনের বিশাল মাঠ মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

ইজতেমায় চলবে বিষয়ভিত্তিক বয়ান। সরাসরি শেখানো হবে নামাজ-দোয়াসহ ইসলামের গুরুত্বপূর্ণ ফরজ আমলসমুহ। শুক্রবার পবিত্র জুমা শেষে মিলাদ ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই ইজতেমা।

বুধবার সকাল ১০টায় কোরআন তেলাওয়াত করে ইজতেমার আনুষ্ঠানিক সুচনা করেন ক্বারী হাফেজ মোহাম্মদ সাইফুল ইসলাম আত্তারী। তারপর নাতে রাসুল (সা.) পরিবেশন করেন মোহাম্মদ শোয়েব আত্তারী।

হামদ ও নাতের পর শুরু হয় প্রথমদিনের বিষয় ভিত্তিক বয়ান। উত্তম চরিত্র গঠন নিয়ে আলোচনা করেন দাওয়াতে ইসলামীর মুবাল্লিগ মোহাম্মদ নাঈমুল হায়দার আত্তারী।



উত্তম চরিত্র গঠনের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস ও বিশৃঙ্খলমুক্ত সুন্দর সমাজ গঠনে আমাদের সর্বশ্রেষ্ঠ মহানবী হযরত মুহাম্মদ (স.) এর উত্তম চরিত্র অনুসরণের বিকল্প নেই। আজীবন তাঁর সুন্নাত হুবহু অনুসরণ করার মধ্য দিয়ে মানবিক মূল্যবোধ ও উত্তম চরিত্র গঠন সম্ভব। আর তা একে একে সবার মাঝে ছড়িয়ে দিতে পারলে সমাজে শান্তি ফিরে আসবে।’

তিনদিনের ইজতেমায় দিনভর-কোরআন হাদিসের দলিল ভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। ইসলামের দৃষ্টিতে বন্ধুত্ব ও আপনার কেমন বন্ধু হওয়া উচিত- এ নিয়ে সারগর্ভ আলোচনা করেন মুবাল্লিগ নুরুল আমিন আত্তারী। তারপর আদব-কায়দা, সালাম ও মুসাফাহার সুন্নাতসমুহ, আযান, অযু, নামাজের হুকুম আহকাম নিয়ে আলোচনা হয়। এরপর অদৃশ্যের সংবাদদাতা হিসেবে মহানবী (স.) এবং আউলিয়া কেরামের মহাত্ম্য ও মর্যাদা নিয়ে কোরআন-হাদিসের দলিলভিত্তিক আলোচনা করেন দাওয়াতে ইসলামীর মুবাল্লিগ মোহাম্মদ রিয়াজ আত্তারী ও মোহাম্মদ মসউদ আত্তারী।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনেও চলবে কোরআন-হাদিসের উপর বিষয়ভিত্তিক আলোচনা। অনুষ্ঠিত হবে জিকির, মিলাদ, দোয়া ও মোনাজাত।



দাওয়াতে ইসলামীর কেন্দ্রীয় সভাপতি মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী জানান, সরকারের সার্বিক সহযোগিতায় সুন্দরভাবে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। দেশ-বিদেশ থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়