ঢাকা, বুধবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১২ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিএসএমএমইউতে ল্যাবরেটরির মান নিয়ন্ত্রণ বিষয়ে কর্মশালা

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-০৯ ৫:১৪:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৯ ৫:১৭:১৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মাইক্রোবায়োলজি বিভাগের উদ্যোগে ‘কোয়ালিটি কন্ট্রোল ইন মেডিক্যাল ল্যাবরেটরি অ্যান্ড আপডেট’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হুমায়ুন সাত্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ওই বিভাগের সিনিয়র শিক্ষক ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, এ্যাপোলো হাসপাতালের ল্যাবরেটরি মেডিসিন বিভাগের কোয়ালিটি ম্যানেজার ডা. মো. ইব্রাহীম প্রমুখ।

কর্মশালায় মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবরেটরির স্যাম্পল কালেকশন থেকে শুরু করে ল্যাবরেটরির বিভিন্ন পরীক্ষা ও রিপোর্টের গুণগত মান নিশ্চিত করা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয় এবং পরীক্ষার বিভিন্ন পর্যায়ে ভুলত্রুটি ও সংশোধনের বিষয়ে নতুন কিছু তথ্য নিয়ে সাজানো হয়।

ডা. মো. ইসহাক চৌধুরীর জানাজা
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. ইসহাক চৌধুরীর নামাজে জানাজা মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীরা অংশ নেন।

জানাযা শেষে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, অধ্যাপক ডা. মো. ইসহাক চৌধুরীর কফিনে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. মো. ইসহাক চৌধুরী গত ৭ জানুয়ারি বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগে সিসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি স্ত্রী, ২ ছেলে, ৩ মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ইসহাক চৌধুরীকে তার গ্রামের বাড়ি চাঁদপুরের মতলবে  জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফনের কথা রয়েছে।

নির্বাহী কমিটির সভা
হৃদরোগীদের কল্যাণে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন গোপালগঞ্জের নির্বাহী কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের  সভাপতিত্বে মঙ্গলবার সকালে তার কার্যালয়ে এ সভা হয়।

সভায় স্থায়ীভাবে গোপালগঞ্জে একটি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন নির্মাণের লক্ষ্যে দ্রুত স্থান (জায়গা) নির্ধারণের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সংগঠনের সহ-সভাপতি গোপালগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান লুৎফর রহমান বাচ্চু, সহ-সভাপতি ডা. চৌধুরী শফিকুল আলম, সাধারণ সম্পাদক ডা. আবিদ হাসান শেখ, কোষাধ্যক্ষ ডা. মুহাম্মদ কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ বিপ্লব, সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব এস এম মোস্তফা কামাল মুরাদ, সদস্য বিএসএমএমইউ-এর ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৮/সাওন/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC