ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘লাইফ সাপোর্টের নামে চলছে হয়রানি’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫১, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘লাইফ সাপোর্টের নামে চলছে হয়রানি’

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বেসরকারি হাসপাতালে আইসিইউতে লাইফ সাপোর্টের নামে হাসপাতালে আটকে রেখে লাখ লাখ টাকা আদায় ও নানা ধরনের হয়রানি করা হচ্ছে।

জাতীয় সংসদের দশম অধিবেশনে মঙ্গলবার বিষয়টি নিয়ে নোটিশ দেন সংরক্ষিত মহিলা আসনের জাতীয় পার্টির এমপি বেগম নূর ই হাসনা লিলি চৌধুরী।

এর জবাব দিতে গিয়ে  স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘লাইফ সাপোর্ট  নিয়ে একটি যুগোপযোগী আইন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এটা হলে অনেক কিছু নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। আমাদের দেশে সরকারি হাসপাতাল আছে। তবে এত জনসংখ্যাকে চিকিৎসা দেওয়া সম্ভব হয় না।’ 

তিনি বলেন, ‘রোগীদের জিম্মি করা একটি অপরাধ। এটা অমানবিক। এ ধরনের অভিযোগে অনেক হাসপাতালের লাইসেন্স বাতিল করা হয়েছে। বেসরকারি হাসপাতালের লাইসেন্স দিয়েছি তার মানে এই নয় যে, অমানবিক কাজ করবেন। এ কারণে আইন করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

হেলথ ইনস্যুরেন্স করা হবে কি না- এ প্রশ্নে স্বাস্থ্য মন্ত্রী বলেন, ‘এরই মধ্যে টাঙ্গাইলের ঘাটাইল, মধুপুর ও কালিহাতিতে পরীক্ষামূলকভাবে বিদেশি অর্থায়নে হেলথ কার্ড দিয়ে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য এলাকায়ও হেলথ কার্ড দিয়ে চিকিৎসা সেবা দেওয়া হবে।

এদিকে নোটিশে বলা হয়েছে, বর্তমান সরকার দেশের জনগণের সকল বিষয়ে লক্ষ্য রেখে কাজ করে চলেছে। স্বাস্থ্য খাত একটি জরুরি এবং জীবন রক্ষার জন্য জরুরি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্বাস্থ্যমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। সরকার দেশে নতুন হাসপাতাল স্থাপন ও সরকারি হাসপাতালগুলোতে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ করছে। কিন্তু অত্যন্ত দু:খের বিষয় দেশের বড় বড় স্বনামধন্য হাসপাতালসহ বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি হলে হাসপাতালে সেবার পরিবর্তে কিভাবে অধিক পরিমাণ টাকা পাওয়া যায় সেদিকে তাদের লক্ষ্য থাকে বেশি। নোটিশে বলা হয়েছে, হাসপাতাল কর্তৃপক্ষ রোগীকে আইসিইউতে রেখে লাইফ সাপোর্টের নামে দিনের পর দিন রেখে দেয়। রোগীর স্বজনদের রোগী দেখতে পর্যন্ত দেয় না। এ ধরনের কার্যকলাপের জন্য দেশের বেশিরভাগ রোগী বিদেশে পাড়ি দিচ্ছে। দেশের হাসপাতালগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/ আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়