ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দেশে প্রথমবারের মতো শিশু-কিশোর প্যালিয়েটিভ ওয়ার্ড

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে প্রথমবারের মতো শিশু-কিশোর প্যালিয়েটিভ ওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: ক্যান্সারসহ বিভিন্ন নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত শিশু-কিশোর-কিশোরীদের যন্ত্রণা লাঘবে অনন্য সাধারণ উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ বিভাগ।

এ বিভাগের উদ্যোগে দেশে প্রথমবারের মতো চালু হলো শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ই ব্লকের পঞ্চম তলায় প্রধান অতিথি হিসেবে উপচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান অত্যন্ত গুরুত্বপূর্ণ এ ওয়ার্ডটির শুভ উদ্বোধন করেন।

সেখানে আয়োজিত এক অনুষ্ঠানে উপাচার্য শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড-এর আরো উন্নয়ন ও সম্প্রসারণে সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এসময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, প্যালিয়েটিভ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ, শিশু হেমাটোলজি ও শিশু অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল উপস্থিত ছিলেন।

প্যালিয়েটিভ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ বলেন, ‘শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড-এ ক্যান্সার, জন্মগত বিকলাঙ্গ, মাসক্যুলার ডিসট্রফি, সেরিব্রাল পালসিসহ (মস্তিস্ক পক্ষাঘাতগ্রস্থতা) বিভিন্ন জটিল ও কঠিন রোগে আক্রান্ত যে সকল শিশু ও কিশোর-কিশোরীর রোগ অনিরাময়যোগ্য তাদের চিকিৎসা ও যন্ত্রণা লাঘবে এ বিভাগ থেকে সেবা প্রদান করা হবে। বর্তমানে বাংলাদেশে কমপক্ষে ৩৫ হাজার শিশু-কিশোরকে এই সেবা দেওয়া প্রয়োজন। যদিও ৪টি বেড নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু-কিশোর প্যালিয়েটিভ কেয়ার ওয়ার্ড-এর শুভ যাত্রা হলো।’

তিনি জানান, প্যালিয়েটিভ সেবা সমগ্র দেশে ছড়িয়ে দিতে প্যালিয়েটিভ বিষয়ে দেশের সমস্ত মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। মেডিক্যাল শিক্ষা ব্যবস্থাতেও প্যালিয়েটিভ সেবাকে অধিক গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের শেখানো উচিত। 



রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৮/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়