ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডায়রিয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই : স্বাস্থ্যমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৭ ১০:১৪:২৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৭ ১০:১৪:২৮ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ডায়রিয়া পরিস্থিতি নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

দেশের সার্বিক ডায়রিয়া পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে দেশবাসীর প্রতি তিনি এ আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, সব সরকারি হাসপাতালে ডায়রিয়া রোগীদের সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসক, নার্স প্রস্তুত আছেন। একই সঙ্গে মজুদ করা আছে পর্যাপ্ত ওষুধ ও স্যালাইন। অতএব, দেশের সার্বিক ডায়রিয়া পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর তাগিদ দিয়ে মন্ত্রী এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। বিশেষ করে, যেসব এলাকায় ডায়রিয়া রোগীর সংখ্যা বেশি সেখানকার স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করার কথাও বলেন তিনি।

সভায় দেশের ডায়রিয়া পরিস্থিতি পর্যালোচনা শেষে জানানো হয়, এ বছর অন্যান্য বছরের তুলনায় দেশে ডায়রিয়ার প্রকোপ কম। তবে ঢাকা বিভাগে ডায়রিয়া রোগীর হার বেশি।

এজন্য জনগণকে সচেতন করার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নগরায়নের ফলে নদী বা জলাশয়ের পানি দূষিত হচ্ছে। ফলে পানিবাহিত ডায়রিয়ার আশঙ্কা বাড়ছে। অন্যদিকে উন্মুক্ত স্থানে খাবার গ্রহণও এই রোগের অন্যতম কারণ। এজন্য সাধারণ মানুষকে পানি ফুটিয়ে খাবার জন্য এবং খাবার আগে হাত ধোয়াসহ সকল সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থ্যা গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি বলেন, ডায়রিয়া প্রতিরোধে বিভিন্ন সেক্টরের সমন্বিত কর্মসূচি হাতে নিতে হবে। বিশেষ করে পানি শোধনে আরো কার্যকরী পদক্ষেপ নিতে হবে, যাতে পানিবাহিত ডায়রিয়া প্রতিরোধ করা যায়।’

তিনি তৃণমূল পর্যায়ের স্বাস্থ্যকর্মীসহ জেলা ও বিভাগীয় পর্যায়ের স্বা্স্থ্য কর্মকর্তাদের সচেতনতামূলক কার্যক্রম জোরদারে এগিয়ে আসার আহ্বান জানান।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, আইসিডিডিআরবি, সিটি করপোরেশন এবং ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
   
Walton AC