ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুদকে মোজম্মেল হকের যোগদান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকে মোজম্মেল হকের যোগদান

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের নতুন কমিশনার হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রাক্তন সিনিয়র সচিব মোজম্মেল হক খান যোগদান করেছেন।

সোমবার সকালে কমিশনার হিসেবে যোগদান করেন তিনি। যোগদানকালে দুদকের প্রধান কার্যালয়ে প্রধান ফটক থেকে দুদক সচিব ড. শামসুল আরেফিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করেন।

রোববার সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে পাঁচ বছরের জন্য এ পদে নিয়োগ দেওয়া হয়।

মোজাম্মেল হক এ পদে যোগদানের পূর্বে জনপ্রশ্রাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে কর্মরত ছিলেন। গত ২৬ জুন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ এর পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়া এই পদটি শূন্য ছিল।

মোজাম্মেল হক খান ১৯৫৯ সালের ৩ নভেম্বর মাদারীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে স্নাতক (সম্মান ) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী মোজাম্মেল মিসরের সিডিসি থেকে এসডি (পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি বিসিএস ১৯৮২ সালের নিয়মিত ব্যাচে (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। চাকরিজীবনে মাঠপর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ২০০৯ সালে সরকারের সচিব হিসেবে পদোন্নতি পেয়ে পর্যায়ক্রমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সড়ক ও রেলপথ বিভাগ এবং আইএমইডি বিভাগে সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে কর্মরত থাকা অবস্থায় তিনি সরকারের সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে একই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন এবং পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

পেশাগত জীবনের বাইরে তিনি বিভিন্ন সামাজিক সংস্থার সাথে সম্পৃক্ত রয়েছেন। তিনি বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার।



রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়