ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ বেড়েছে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ আরো ৩ বছর বাড়িয়ে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ‘এ সংক্রান্ত মূল আইনটি ২০১০ সালের। সময়ে সময়ে এটার টাইম বাড়ানো হয়েছে। সর্বশেষ এই আইনটির টাইম বাড়ানো হয় ২০১৪ সালে। ২০১৮ সালের অক্টোবর মাসে শেষ হয়ে যাওয়ার কথা। এজন্য আারো তিন বছর যুক্ত করে আইনটি ২০২১ সালের ১১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ এই আইনের মেয়াদ আরো ৩ বছর বাড়ানো হয়েছে।

সচিব বলেন, ক্রমবর্ধমান বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা মেটাতে প্রচলিত দরপত্র পদ্ধতির প্রক্রিয়া অনুসরণ না করে দ্রুত সময়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রকল্পগুলো অনুমোদনে ২০১০ সালে আইনটি করা হয়েছিল। পরে দু’দফা দুই বছর করে আইনের মেয়াদ বাড়ানো হয়। মূলত দ্রুত পদক্ষেপ নিতে আইনটি করা হয়েছিল। এই আইনে আগ্রহী প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষ কমিটির মাধ্যমে নেগোশিয়েশনের মাধ্যমে চুক্তি সম্পাদনের বিধান রয়েছে।

‘আইনের আওতায় সরকার স্বল্প সময়ে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে, ওয়েবসাইটে প্রচার চালিয়ে বা ই-মেইলে যোগাযোগ করে বিশেষ কমিটির মাধ্যমে আলোচনা ও দর-কষাকষির মাধ্যমে বিদ্যুৎ বা জ্বালানি প্রকল্পের জন্য চুক্তি করতে পারে-বলেও জানান সচিব।



রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়